পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে নিশ্চিত করেছেন যে শাহবাজকে একটি চিঠি দিয়েছেন পুতিন। শাহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় এই চিঠিতে তাঁকে অভিনন্দন জানিয়েছেন পুতিন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, পুতিন তাঁর চিঠিতে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে সহযোগিতা আরও গভীর করার ইচ্ছা প্রকাশ করেছেন।

পুতিনকে পাল্টা চিঠি দিয়েছেন শাহবাজ। অভিনন্দন বার্তার জন্য তিনি পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন।

দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন শাহবাজ। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতে সহযোগিতার ব্যাপারে তিনি ইচ্ছা প্রকাশ করেছেন।

অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী হন শাহবাজ।

ইমরান অভিযোগ করেন, তিনি যুক্তরাষ্ট্র-সমর্থিত অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয়েছেন। কারণ, যুক্তরাষ্ট্র তাঁর রাশিয়াসংক্রান্ত নীতি পছন্দ করেনি। ইমরানের এই অভিযোগ নাকচ করেছে ওয়াশিংটন।

প্রধানমন্ত্রী থাকাকালে গত ফেব্রুয়ারিতে ইমরান রাশিয়া সফর করেন। এই সফরে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। দুই নেতা গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন। পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা নিয়ে আলোচনা করেন।

ইমরান এমন একসময় মস্কো সফর করেন, যখন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তাঁর মস্কো সফরের সময় নিয়ে দেশে-বিদেশে আলোচনা-সমালোচনা হয়।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন