সেনাপ্রধানের সঙ্গে দুবার বৈঠক করেন নওয়াজের দলের নেতা

নওয়াজ শরিফ
রয়টার্স ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজের রাজনৈতিক ভবিষ্যৎ ও আইনগত বিষয় নিয়ে আলোচনার জন্য তাঁদের দলের এক গুরুত্বপূর্ণ নেতা সম্প্রতি দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক করেছেন। গত বুধবার পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, পাকিস্তানের বর্তমান প্রধান বিরোধীদল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীর সম্পর্ক বেশ কিছুদিন ধরেই সাপে-নেউলে। সেনাবাহিনীই দলের নেতা নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীর পদ থেকে হটিয়েছে একাধিকবার। এখন রাজনৈতিক বিষয় নিয়ে সেই সেনাবাহিনীর সঙ্গেই দেনদরবার দলটির ভাবমূর্তির জন্য আরেকটি ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

বুধবার একটি টিভি টকশোতে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতেখার বলেন, সিন্ধু প্রদেশের সাবেক গভর্নর ও পিএমএল-এনের নেতা মোহাম্মদ জুবায়ের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গে দুবার সাক্ষাৎ করেন। এই সাক্ষাতের একটি হয় গত আগস্টের শেষ সপ্তাহে। আর অন্যটি হয় ৭ সেপ্টেম্বর। দুটি সাক্ষাতের সময়ই ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) মহাপরিচালক উপস্থিত ছিলেন। দুটি সাক্ষাৎই জুবায়েরের অনুরোধে হয়।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, উভয় বৈঠকে তিনি (জুবায়ের) নওয়াজ শরিফ ও মরিয়ম নওয়াজের বিষয়ে কথা বলেন।
আইএসপিআরের মহাপরিচালকের ওই বক্তব্যের কয়েক ঘণ্টা আগে পিএমএল-এনের জ্যেষ্ঠ সহসভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি লাহোরে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, তাঁদের দলের কোনো সদস্য সম্প্রতি সেনাপ্রধানের সঙ্গে কোনো একান্ত বৈঠক করেননি।

গত ২০ সেপ্টেম্বর বিরোধী দলগুলোর সম্মেলনে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তখন তিনি আক্রমণাত্মক বক্তব্য দেন। এরপরই সেনাবাহিনীর সঙ্গে নওয়াজের দলের নেতার বৈঠকের বিষয়টি প্রকাশ পেল। ওই সম্মেলনে নওয়াজ রাজনীতিতে প্রভাবশালী গোষ্ঠীর প্রভাব এবং আগামী নির্বাচনগুলোতে সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো আইএসআইয়ের ভূমিকা অবসানের আহ্বান জানান। ওই সম্মেলনের আয়োজক এক সময়ের শাসক দল ও পিএমএল-এনের ঘোরবিরোধী পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিএমএল-এন ছাড়াও সম্মেলনে পাকিস্তানের অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলোও অংশ নেয়।
খাকান আব্বাসি অস্বীকার করলেও সেনাবাহিনীর নেতৃত্বের সঙ্গে বিরোধী নেতাদের গোপন যোগাযোগের বিষয়টি এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো প্রকাশিত হলো। এর আগে বিরোধীদের ওই সম্মেলনের একদিন পর কেন্দ্রীয় রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানান, নওয়াজের ছোট ভাই ও বিরোধীদলের নেতা শাহবাজ শরিফ, সংসদ ন্যাশনাল অ্যাসেম্বলির পিএমএল-এনের সংসদীয় নেতা খাজা আসিফ ও পিএমএল-এনের সাধারণ সম্পাদক আহসান ইকবাল সম্প্রতি সেনাপ্রধান ও আইএসআইয়ের মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করেন।