কলম্বিয়ার দিকে ভেনেজুয়েলার হাজারো মানুষের ঢল

বিজ্ঞাপন
default-image

আন্তর্জাতিক সীমানা লঙ্ঘন করে কলম্বিয়ার দিকে ছুটছে ভেনেজুয়েলার হাজারো মানুষ। বোগোতার অভিবাসন কার্যালয় গতকাল মঙ্গলবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে এক সতর্কবার্তা পাঠায়। তারা জানায়, এই অভিবাসনসংক্রান্ত কোনো সমস্যা হলে এ জন্য দায়ী হবেন মাদুরো।

এর আগে দুই দেশের মধ্যে সংযোগ সেতু বন্ধ করে দেন মাদুরো। গত ফেব্রুয়ারি মাসে সংকটকবলিত দেশটিতে শত শত টন সাহায্য পাঠানোর ব্যবস্থা করে যুক্তরাষ্ট্র। তা ঠেকাতেই সেতু অবরোধ করেন মাদুরো। কন্টেইনার ও ট্রাক দিয়ে অবরুদ্ধ সেতুর মাধ্যমে ভেনেজুয়েলাবাসী তাচিরা নদী পেরিয়ে কলম্বিয়ার উত্তর সীমানার শহর কুকুতায় ঢুকে পড়ছে। খাবার, ওষুধ আর কাজের খোঁজে ছুটছে তারা। কিন্তু মুষলধারে বৃষ্টির কারণে সম্প্রতি তাদের এই অনুপ্রবেশ অসম্ভব হয়ে পড়ছে।

কলম্বিয়ার অভিবাসন সংস্থার প্রধান ক্রিশ্চিয়ান ক্রুগার বলেন, ‘দুই দেশের মধ্যে জনসংখ্যার যে রদবদল হচ্ছে, এতে কারও কোনো ক্ষতি হলে দখলদার মাদুরো দায়ী থাকবেন।’ সাইমন বলিভার সেতুটি দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে বলে ঝুঁকির কথা জানান তিনি।

নিজ দেশে খাদ্য ও ওষুধের সংকট দেখা দেওয়ায় লাতিন আমেরিকার অন্যান্য দেশে পাড়ি জমানোর পথ বের করতে ভেনেজুয়েলাবাসী কলম্বিয়ায় পালিয়ে যাচ্ছে। ২০১৮ সালে মাদুরোর পুনর্নির্বাচনকে অবৈধ দাবি করে জানুয়ারি মাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী নেতা হুয়ান গুয়াইদো। তারপর থেকে দেশটি তীব্র অর্থনৈতিক সংকটে ডুবে আছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন