default-image

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভার ডুকের সরকারের বিরুদ্ধে সমাবেশে শামিল হয়েছেন দেশটির হাজারো শ্রমিক ও শিক্ষার্থী। দেশের বিভিন্ন এলাকায় গতকাল বৃহস্পতিবার এ প্রতিবাদ হয় বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়।

স্বাস্থ্য পরিসেবার উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসায় সহযোগিতা এবং বেকারদের জন্য ভাতা দেওয়ার দাবিতে এ প্রতিবাদ হচ্ছে।

এই প্রতিবাদ সমাবেশের বিষয়ে দক্ষিণ আমেরিকার দেশটির সরকার কোনো মন্তব্য করেনি। কলম্বিয়ার কয়েকটি প্রধান শহরে এসব প্রতিবাদ হয়েছে।

বিজ্ঞাপন

গত বছর থেকেই কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন শুরু হয়।

দক্ষিণ আমেরিকার চতুর্থ বৃহত্তম এই দেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ আছে। এর সংস্কৃতিও বৈচিত্র্যপূর্ণ। দীর্ঘ কয়েক দশক ধরে সশস্ত্র বিভিন্ন দলের সহিংসতা, মাদক ব্যবসায়ীদের তৎপরতার কারণে অশান্ত ছিল দেশটি। এর পাশাপাশি কলম্বিয়ায় ব্যাপক মানবাধিকর লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। তবে ২০০২ সাল থেকে দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

কলম্বিয়ার গ্রামাঞ্চলে অপরাধের সংখ্যা দিন দিন বাড়ছে। মাদকের নিয়ন্ত্রণ নিয়ে বেআইনি সশস্ত্র দলগুলোর তৎপরতার কারণেই এসব ঘটনা ঘটছে। গতকালের বিক্ষোভে সরকারের প্রতি গ্রামীণ জনগোষ্ঠীর মানুষের নিরাপত্তা দাবি জানানো হয়।

গত সেপ্টেম্বরে কলম্বিয়ার রাজধানী বোগোটায় এক সমাবেশে সংঘাতে সাতজনের মৃত্যু হয়। পুলিশ হেফাজতে এক ব্যক্তির নিহত হওয়ার প্রতিবাদে ওই সমাবেশের আয়োজন করা হয়েছিল।

মন্তব্য পড়ুন 0