default-image

কিউবার ভিন্নমতাবলম্বীদের ডেরায় পুলিশ অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করেছে বলে অভিযোগ উঠেছে। দেশটির ভিন্নমতের একটি গ্রুপ বলছে, একজন র‌্যাপারকে কারাগারে রাখার অভিযোগে রাজধানী হাভানায় সদর দপ্তরে অনশনরত সদস্যদের আটক করেছে পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘সান ইসিড্রো মুভমেন্ট’ গ্রুপের সদস্যদের অভিযোগ, তাদের সদস্যদের পেটানো হয়েছে এবং সামাজিক যোগাযোগের মাধ্যম সাময়িক বন্ধ রেখে অভিযানের ছবি অনলাইনে ছড়ানোর বিষয়টি আটকানো হয়েছে।

বিজ্ঞাপন

র‍্যাপার ডেনিস সোলিসকে পুলিশের সঙ্গে ঝামেলার কারণে গ্রেপ্তার করা হয়। কিউবার কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যসংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ করায় ওই অভিযান চালানো হয়।

কিউবার ‘সান ইসিড্রো মুভমেন্ট’ সম্প্রতি আন্তর্জাতিক পর্যায়ে নজর কেড়েছে। ২০১৮ সালে প্রতিষ্ঠিত এ কর্মসূচিতে শিল্পী, সাংবাদিক ও শিক্ষাবিদেরা যুক্ত আছেন। তাঁরা কিউবার কমিউনিস্ট সরকারের দমনমূলক পদক্ষেপের বিরুদ্ধে কথা বলেন।

সান ইসিড্রো মুভমেন্ট বিবিসিকে বলেছে, রাজধানীতে তাদের প্রধান কার্যালয়ে গত বৃহস্পতিবার রাতে অভিযান চালানো হয়। সেখান থেকে যাঁদের ধরে নিয়ে যাওয়া হয়েছে, তাঁদের মধ্যে ১৪ জনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। ছয় সদস্য অনশন করছেন।

ওই গ্রুপ র‍্যাপার ডেনিস সোলিসের মুক্তি দাবি করছেন। পুলিশ সদস্যদের সঙ্গে তর্কাতর্কির জন্য আট মাসের সাজা হয়েছে।

মন্তব্য করুন