default-image

ক্যারিবীয় সেন্ট ভিনসেন্ট দ্বীপে থাকা আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হচ্ছে। এ ঘটনায় প্রায় পুরো দ্বীপই ছাইয়ে ঢেকে গেছে। গত শুক্রবার থেকে ওই দ্বীপের আগ্নেয়গিরি থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। এর পরদিন থেকে ধীরে ধীরে দ্বীপজুড়ে ছাই উড়তে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, সেন্ট ভিনসেন্ট দ্বীপের বিভিন্ন ভবন ও রাস্তাঘাট ছাইয়ে ঢেকে গেছে। দ্বীপদেশটির রাজধানী কিংসটাউনে রাস্তায় থাকা গাড়িও ঢেকে গেছে ছাইয়ে। আগ্নেয়গিরিটির নাম লে সুফ্রিয়া। সেটি থেকে গতকাল শনিবার অগ্ন্যুৎপাত শুরু হয়। ছাই উড়তে শুরু করে।

এদিকে সেন্ট ভিনসেন্টের সরকার জনগণকে এমন পরিস্থিতিতে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী রালফ গনজালভেস এই আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আগ্নেয়গিরিটি থেকে আরও কতটা ছাই উড়তে পারে, সে সম্পর্কে কোনো অনুমান করা সম্ভব হয়নি। তবে সংশ্লিষ্ট কয়েকজন বিজ্ঞানী জানিয়েছেন, এমন অবস্থা আরও কয়েক দিন ধরে চলতে পারে।

বিজ্ঞাপন
default-image

লে সুফ্রিয়া নামের আগ্নেয়গিরিটি এত দিন সুপ্তই ছিল। কিন্তু গত ডিসেম্বর থেকে আগ্নেয়গিরিটি সক্রিয় হতে শুরু করে। এবার শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। উদ্ভূত পরিস্থিতিতে এরই মধ্যে চারপাশের প্রায় ১৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া প্রায় তিন হাজার মানুষকে নেওয়া হয়েছে আশ্রয়কেন্দ্রে।

সেন্ট ভিনসেন্ট দ্বীপের মোট জনসংখ্যা প্রায় ১ লাখ ১০ হাজার। দ্বীপটির প্রশাসন সংশ্লিষ্ট কর্মকর্তারা বর্তমানে সাধারণ জনগণকে বাড়ির ভেতরে থাকার জন্য অনুরোধ জানিয়েছেন। সুস্থ ও নিরাপদ থাকতে মানুষকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

দক্ষিণ আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন