default-image

করোনার টিকা নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। গতকাল বৃহস্পতিবার খোলাখুলি নিজের মনের কথা বলে দিলেন তিনি। করোনাভাইরাসের বিরুদ্ধে টিকাদান কর্মসূচি নিয়ে এর আগেও সন্দেহ প্রকাশ করেছেন তিনি। এবার সরাসরি টিকাকে না বলে দিলেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক প্ল্যাটফর্মে প্রচারিত নিজের বিবৃতিতে ডানপন্থী এ নেতা বলেন, কংগ্রেসের পক্ষে ব্রাজিলিয়ানদের টিকা গ্রহণের বিষয়ে সম্মত হওয়া সম্ভব নয়।

বিজ্ঞাপন

করোনাভাইরাসে মৃত্যুর দিক থেকে বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান। দীর্ঘদিন ধরেই বলসোনারো করোনা মহামারির গুরুত্বকে ছোট করে দেখেছেন। গত জুলাই মাসে অবশ্য তিনি নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হন।

বলসোনারো টিকা নেওয়া প্রসঙ্গে বলেন, ‘আমি আপনাদের বলছি, আমি এটা নেব না। এটা আমার অধিকার।’

বলসোনারো নিজের বিবৃতিতে মাস্ক পরার কার্যকারিতা নিয়েও সন্দেহ প্রকাশ করেন। ভাইরাস সংক্রমণ ঠেকাতে এর কার্যকারিতার পক্ষে খুব বেশি প্রমাণ নেই বলে ইঙ্গিত করেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট একাধিকবার বলেছেন, বিশ্বব্যাপী করোনার টিকা সহজলভ্য হয়ে গেলেও ব্রাজিলবাসীর জন্য টিকাদান কর্মসূচি চালানোর প্রয়োজন নেই। গত অক্টোবর মাসে তিনি টুইটারে কৌতুক করে বলেছিলেন, টিকা কেবল তাঁর পোষা কুকুরটির জন্য দরকার হবে।

মন্তব্য করুন