বিকল নৌকা থেকে ৯৪ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

কলম্বিয়ার জেলেরা হাইতির ৯৪ অভিবাসন প্রত্যাশীকে সাগর থেকে উদ্ধার করেছে
ছবি: কলম্বিয়ার নৌবাহিনীর সৌজন্যে

কলম্বিয়ার জেলেরা অভিবাসনপ্রত্যাশী ৯৪ জনকে সাগর থেকে উদ্ধার করেছে। এর মধ্যে ৩৩টি শিশু রয়েছে। তাঁরা সবাই হাইতির নাগরিক। ক্যারিবিয়ান অঞ্চল থেকে ইঞ্জিনচালিত নৌকা করে যাত্রা করেছিলেন তাঁরা।
উদ্ধার হওয়া ব্যক্তিরা বলেছেন, তাঁরা পানামা যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু সাগরে নৌকার ইঞ্জিন বিকল হলে সঙ্গে থাকা মানব পাচারকারী তাঁদের ফেলে রেখে চলে যায়। বুধবার তাদের উদ্ধার করা হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়।
কলম্বিয়ার জেলেরা সবাইকে উদ্ধার করে কলম্বিয়ার বন্দরে নিয়ে যায়। পরে সেখান থেকে দেশটির নৌবাহিনী তাদের টারবো শহরে নেন। উদ্ধার হওয়া হাইতিয়ানরা জানান, নৌকা বিকল হলে ওই পাচারকারী তাঁর এক সহযোগীকে ফোন করেন। পরে সহযোগী আসলে তিনি তাদের সাগরে বিকল নৌকায় ফেলে রেখেই চলে যান।  

প্রতিবছর হাজার হাজার হাইতিয়ান কলম্বিয়া ও মধ্য আফ্রিকা হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছার চেষ্টা করেন। কলম্বিয়ার অভিবাসন কর্তৃপক্ষ বলেছে, চলতি বছর এখন পর্যন্ত তিন হাজার হাইতিয়ানকে ফেরত পাঠিয়েছেন তারা।

আফ্রিকা থেকে অনেক অভিবাসী জীবন বাজি রেখে কলম্বিয়া ও পানামার মধ্যকার ঘন জঙ্গল হেঁটে অতিক্রম করেন। আবার অনেকে নৌকা যোগে পানামা পৌঁছাতে মানব পাচারকারীদের শরণাপন্ন হন। এ সব ঘটনায় অনেকের জীবনই হুমকির মুখে পড়ে। গত বছর কলম্বিয়া উপকূলে নৌকা ডুবে মারা যান আফ্রিকার ১৯ অভিবাসন প্রত্যাশী।