default-image

ভেনেজুয়েলা থেকে সেনা সরিয়ে নিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তা কার্যকরে ‘সব পথ’ খোলা রয়েছে বলে জানান তিনি। গতকাল বুধবার হোয়াইট হাউসের ওভাল অফিসে সাংবাদিকদের ট্রাম্প এ কথা বলেন। সেখানে তিনি ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট ও বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর স্ত্রী ফাবিয়ানা রোজালেসের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, রাশিয়াকে বেরিয়ে যেতে হবে।

গত শনিবার রাশিয়ার বিমানবাহিনীর দুটি উড়োজাহাজ ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের বাইরে অবতরণ করে। এতে রুশ বিশেষ বাহিনীর শতাধিক সেনা ও সাইবার নিরাপত্তাকর্মী রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকটে তা উসকানি দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়া ও চীন ভেনেজুয়েলার ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে সমর্থন দিয়ে যাচ্ছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা কয়েকটি দেশ গুয়াইদোকে সমর্থন দিচ্ছে। গত জানুয়ারিতে গুয়াইদো ২০১৮ সালের নির্বাচনে নিকোলা মাদুরোর পুনরায় ক্ষমতায় আসার বিষয়টিকে অবৈধ ঘোষণা করেন। একই সঙ্গে নিজেকে দেশের নতুন প্রেসিডেন্ট বলে ঘোষণা করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাথারোভা বলেন, রাশিয়াকে ভেনেজুয়েলা থেকে সেনা সরিয়ে নেওয়ার কথা বলার আগে সিরিয়া থেকে তাদের সেনা প্রত্যাহার করা উচিত।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0