default-image

করোনাভাইরাস প্রতিরোধে রাশিয়ার স্পুতনিক–ভি টিকা আমদানিতে সায় নেই ব্রাজিলের। দেশটির কয়েকটি রাজ্য সরকার স্পুতনিক–ভি টিকা আমদানির জন্য আবেদন করলে তা নাকচ করে দিয়েছে দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা। তারা জানায়, সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে তাদের কাছে কোনো কারিগরি উপাত্ত নেই।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত রাশিয়ার টিকা আমদানির অনুমতি দেওয়া হবে না বলে ব্রাজিলের ফেডারেল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা অ্যানভিসা জানিয়েছে।

অ্যানভিসার প্রেসিডেন্ট অ্যান্টনিও বারা তোরেস বলেন, ‘সুরক্ষা, কার্যকারিতা ও গুণগত মান নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা কোনোভাবেই ব্রাজিলের লাখো মানুষের জন্য স্পুতনিক টিকার অনুমোদন দিতে পারি না।’

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুসারে, গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে ২৯ হাজার ৬৬৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১ হাজার ২৭৯ জন। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪৩ লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে দেশটি। এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৯২ হাজার ২০৪ জন। মৃতের সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান।

করোনা রোধে দুটি টিকা ব্যবহার করছে লাতিন আমেরিকার দেশটি। এর একটি হচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, অন্যটি চীনের সিনোভ্যাক বায়োটেকের ‘করোনাভ্যাক’।

দক্ষিণ আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন