default-image

করোনাভাইরাসের কারণে আগামী বছরের সাম্বা উৎসব স্থগিতের ঘোষণা দিয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ব্রাজিলের রিও ডি জেনেরিওতে আগামী ফেব্রুয়ারিতে ঐতিহ্যবাহী এই কার্নিভ্যাল প্যারেড আয়োজনের কথা ছিল। ‘সাম্বা উৎসব’ নামেই বেশি পরিচিত এই আয়োজন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার কথা জানিয়েছেন আয়োজকেরা। বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

এই উৎসব প্রতি বছর লাখ লাখ দর্শনার্থী আকৃষ্ট করে থাকে। এতে অংশ নেন স্থানীয় বিভিন্ন সাম্বা স্কুলের সদস্যরা। তাঁরা আগেই সতর্ক করে দিয়ে বলেছিলেন, করোনাভাইরাসের কার্যকর টিকা হাতে না আসায় এবার উৎসব আয়োজন করা কঠিন হতে পারে।

বিজ্ঞাপন

বৈশ্বিক মহামারি করোনায় যেসব দেশ সবচেয়ে ভুগছে, তার মধ্যে অন্যতম ব্রাজিল। দেশটিতে ইতিমধ্যে ৪৫ লাখের বেশি মানুষের দেহে এই ভাইরাস শনাক্ত হয়েছে। করোনায় সংক্রমিত হয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা ১ লাখ ৩৮ হাজারের বেশি।
সাম্বা লিগ লাইসার প্রেসিডেন্ট জর্জ কাস্টানহেইরা বলছেন, তাঁদের স্কুলগুলো ফেব্রুয়ারি মাসের এই উৎসব আয়োজনের জন্য যথেষ্ট সময় পাবে না। তিনি বলেন, ‘আমরা বিকল্প কোনো সমাধান খুঁজছি। কোনো কিছু নিরাপদ মনে হলেই কেবল আমরা তা করতে পারি। কিন্তু আমরা নতুন কোনো তারিখ নির্ধারণের বিষয়ে এখনই নিশ্চিত নই।’

এই ঘোষণা অবশ্য স্থানীয়ভাবে সড়কে আয়োজিত সাম্বা পার্টির ক্ষেত্রে প্রযোজ্য নয়। আনুষ্ঠানিকভাবে কার্নিভ্যাল প্যারেড যখন হয়, একই সময়ে এ ধরনের অনুষ্ঠান করে থাকেন অনেকে। তবে এ বছর এমন আয়োজনও করতে দেওয়া হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

মন্তব্য পড়ুন 0