বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারি ও রাজবধূ মেগান মার্কেলের একজন মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সামরিক ঘাঁটি পরিদর্শনের সময় সেখানে আশ্রয় নেওয়া আফগান নারীদের সঙ্গে কথা বলেন এ দম্পতি। টাস্কফোর্স লিবার্টি নামের ওই শরণার্থী শিবিরে ১০ হাজারের বেশি আফগান শরণার্থী বাস করছে।

মুখপাত্র আরও জানান, হ্যারি ও মেগান শরণার্থী শিবিরে শিশুদের সঙ্গে কথা বলেন। শিশুদের অনেকেই তখন ‘আপনাদের সঙ্গে দেখা করে ভালো লাগল’ বলে তাদের ইংরেজির দক্ষতার জানান দেয়। হ্যারি ও মেগান শরণার্থী শিবিরের শিশু ও প্রাপ্তবয়স্ক সবার সঙ্গে কথা বলার শেষে ‘তাশাকুর’ অর্থাৎ ‘ধন্যবাদ’ জানান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনর প্রতিবেদন অনুযায়ী ওই রাজ দম্পতির মুখপাত্র আরও বলেছেন, শিক্ষকদের নেতৃত্বে ‘মাথা, কাঁধ, হাঁটু ও পায়ের আঙুল’ নিয়ে একটি গান গাচ্ছিল শিশুরা। হ্যারি–মেগানও তখন বাচ্চাদের সঙ্গে গান গান। তাঁরা এ সময় বলেন, তাঁদের আনন্দ হচ্ছে। কারণ, এটা তাঁদের ছেলে আর্চির প্রিয়।

শিক্ষকদের তাঁদের এমন প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান হ্যারি ও মেগান। একই সঙ্গে নিজেদের মানসিক স্বাস্থ্য নিয়ে যত্নশীল থাকার কথাও স্মরণ করিয়ে দেন।

মার্কিন বিমানবাহিনীর ওয়েবসাইটে দেওয়া হিসাব অনুযায়ী, আফগানিস্তানে আমেরিকান সেনা প্রত্যাহার শুরু হওয়ার মধ্যে গত আগস্টে টাস্কফোর্স লিবার্টি নামের ওই শরণার্থী শিবির খোলা হয়। বর্তমানে সেখানে থাকা ১০ হাজারের বেশি আফগান শরণার্থীর জন্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন