বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইউরোপে ইতিমধ্যে ১২ বা তার বেশি বয়সী শিশু–কিশোরদের জন্য তাদের তৈরি কোভিড টিকা ব্যবহারের অনুমোদন পেয়েছে মডার্না। তবে কয়েকটি দেশ নির্দিষ্ট বয়সের লোকজনকে মডার্নার টিকা না দেওয়ার পরামর্শ দিয়েছে। এর মধ্যে রয়েছে ফ্রান্স। গতকাল সোমবার ফ্রান্স দেশটির ৩০ বছরের কম বয়সী লোকজনকে মডার্নার টিকা না দেওয়ার পরামর্শ দেয়। এর কারণ হিসেবে মারাত্মক হৃদ্‌রোগ মায়োকার্ডিটিস, অর্থাৎ মস্তিষ্কের পেশি ফুলে যাওয়া নিয়ে উদ্বেগের কথা বলা হয়।

মডার্নার টিকা নেওয়ার পর কিশোর ও তরুণদের মধ্যে বিরল এ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে, বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে।

গত মাসে মডার্না ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের নিয়ে তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রকাশ করে। তাতে দেখা যায়, এই বয়সী শিশুদের ক্ষেত্রে মডার্নার টিকা শক্তিশালী প্রতিরোধব্যবস্থা গড়ে তোলে এবং টিকা নেওয়ার পর কম বয়সী শিশুদের দেহে শক্তিশালী মাত্রায় অ্যান্টিবডি তৈরি হয়েছে। ফাইজারও ইউরোপে এই বয়সী শিশুদের জন্য তাদের টিকার অনুমোদন চেয়ে আবেদন করেছে। ইএমএ এখন ফাইজারের দেওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখছে।

যুক্তরাষ্ট্রে কম বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। তবে দেশটি এখনো শিশু-কিশোরদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দেয়নি। যুক্তরাষ্ট্রে মডার্নার টিকা শুধু প্রাপ্তবয়স্ক, অর্থাৎ ১৮ বা তার বেশি বয়সী মানুষের জন্য ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

মডার্না ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু–কিশোরদের জন্য টিকার অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফিডএ) আবেদন করেছে। শিগগির যুক্তরাষ্ট্রে ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্যও অনুমোদন চেয়ে আবেদন করার কথা সম্প্রতি জানান মডার্নার সিইও। গত অক্টোবরের শেষ দিকে মডার্না জানায়, ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু–কিশোরদের তথ্য পর্যালোচনা শেষ না হওয়া পর্যন্ত এটা বিলম্বিত হবে। প্রথম আবেদনের তথ্য পর্যালোচনা শেষ হতে আগামী জানুয়ারি পর্যন্ত সময় লাগবে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন