default-image

হোয়াইট হাউসের ক্ষমতার লড়াইয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন জোর লড়াই করে যাচ্ছেন। মঙ্গলবার নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলাফল আসতেও শুরু করেছে। মার্কিন সংবাদমাধ্যমগুলো ইতিমধ্যে নির্বাচনের ফল ঘিরে পূর্বাভাস দিতে শুরু করেছে।

পূর্বাভাস অনুযায়ী, ট্রাম্পের রিপাবলিকান পার্টি ১৭টি অঙ্গরাজ্যে জিতেছে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ানা, কেনটাকি, মিজৌরি, ওকলাহোমা, টেনেসি প্রভৃতি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প সব কটিতে জিতেছিলেন।

বিজ্ঞাপন

বাইডেন এখন পর্যন্ত ১৬টি অঙ্গরাজ্য দখল করতে পেরেছেন, যার মধ্যে নিজের অঙ্গরাজ্য ডেলওয়ার রয়েছে। তাঁর জন্য বড় পুরস্কার নিউইয়র্ক ও মার্কিন যুক্তরাষ্ট্রেরে রাজধানী ওয়াশিংটন, কানেটিকাট। বাইডেন যেসব রাজ্যে জিততে যাচ্ছেন, সেগুল ২০১৬ সালে হিলারি ক্লিনটন জিতেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, ইলেক্টোরাল ভোটের হিসাবে বাইডেন পাচ্ছেন ২০৯ ও ট্রাম্প ১১৬। কিন্তু জাদুকরি সংখ্যাটি ২৭০। যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন, তিনি নির্বাচনে জিতে যাবেন।

নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে।

অ্যারিজোনা অঙ্গরাজ্য ট্রাম্পের ঘাঁটি বলে পরিচিত ছিল। কিন্তু এবারের মার্কিন নির্বাচনে অ্যারিজোনার বাসিন্দারা ট্রাম্পের বদলে জো বাইডেনকেই বেছে নিচ্ছেন। ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী, অ্যারিজোনায় জিতেছেন বাইডেন। এ রাজ্য জয়ের মাধ্যমে প্রেসিডেন্টের পুনর্নির্বাচনের পথ নাটকীয়ভাবে সংকীর্ণ হয়ে যাচ্ছে। ২০১৬ সালের নির্বাচনে এ অঙ্গরাজ্যে জিতেছিলেন ট্রাম্প।

মার্কিন মিডিয়া সিএনএন, ফক্স নিউজ, এমএসএনবিসি, এবিসি, সিবিএস ও নিউইয়র্ক টাইমসের পূর্বাভাস অনুযায়ী, কোন প্রার্থী কোন অঙ্গরাজ্য জিতছেন, তা দেখে নিন:

ট্রাম্প (১১৬ ইলেক্টোরাল ভোট)
অ্যালাবামা (৯)
আরাকানসাস (৬)
ইন্ডিয়ানা (১১)
কানসাস (৬)
কেন্টাকি (৮)
লুইজিয়ানা (৮)
মিসিসিপি (৬)
মিজৌরি (১০)
নেব্রাস্কা (৫)
নর্থ ডাকোটা (৩)
ওকলাহোমা (৭)
সাউথ ক্যারোলাইনা (৯)
সাউথ ডাকোটা (৩)
টেনেসি (১১)
উইট্যাহ (৬)
ওয়েস্ট ভার্জিনিয়া (৫)
ওয়েমিং (৩)


বাইডেন (২০৯ ইলেক্টোরাল ভোট)
ক্যালিফোর্নিয়া (৫৫)
কলোরাডো (৯)
কানেকটিকাট (৭)
ডেলওয়ার (৩)
ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩)
ইলিনয় (২০)
ম্যারিল্যান্ড (১০)
ম্যাসাচুসেটস (১১)
নিউ হ্যাম্পশায়ার (৪)
নিউ জার্সি (১৪)
নিউইয়র্ক (২৯)
ওরেগন (৭)
রোডি আইল্যান্ড (৪)
ভারমন্ট (৩)
ভার্জিনিয়া (১৩)
ওয়াশিংটন (১২)

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0