default-image

রিপাবলিকান কংগ্রেসওম্যান মার্জোরি টেইলর গ্রিনের সাজার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

উসকানিমূলক মন্তব্যের জন্য গ্রিনকে প্রতিনিধি পরিষদের গুরুত্বপূর্ণ দুটি কমিটি থেকে বহিষ্কার করতে গতকাল বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ভোটাভুটি হয়।
ডেমোক্র্যাট-সমর্থিত এ-সংক্রান্ত একটি প্রস্তাব গতকাল প্রতিনিধি পরিষদে পাস হয়। প্রস্তাবটির পক্ষে ২৩০ ভোট পড়ে। বিপক্ষে পড়ে ১৯৯ ভোট। প্রস্তাবটির পক্ষে ১১ জন রিপাবলিকান আইনপ্রণেতা ভোট দেন।

প্রস্তাবটি পাসের ফলে হাউস বাজেট কমিটি এবং হাউস শিক্ষা ও শ্রম কমিটি থেকে গ্রিন বাদ পড়লেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

বিজ্ঞাপন

গ্রিন ভিত্তিহীন ষড়যন্ত্র তত্ত্ব প্রচার-সমর্থন করেছিলেন। তিনি ডেমোক্র্যাটদের বিরুদ্ধে সহিংসতায়ও সমর্থন দিয়েছিলেন।

প্রতিনিধি পরিষদে ভোটাভুটির আগে জর্জিয়ার নতুন এই কংগ্রেসওম্যান তাঁর অতীত মতামত, দৃষ্টিভঙ্গি, মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। তবে তিনি ক্ষমা চাননি।
হাউস ফ্লোরে গ্রিন বলেন, গত বছর নির্বাচনে লড়ার আগেই তিনি বিতর্কিত মন্তব্যগুলো করেছিলেন। তিনি কিউআনোন গোষ্ঠীর ষড়যন্ত্র তত্ত্ব আর বিশ্বাস করেন না।
গ্রিন একসময় বলেছিলেন, স্কুলে গুলি ও ৯/১১-এর ঘটনা সাজানো।
হাউস ফ্লোরে গ্রিন বলেন, তাঁর বলা কথাগুলো শুধুই অতীত। এসব কথা তাঁকে প্রতিনিধিত্ব করে না।

প্রতিনিধি পরিষদে ভোটের আগে স্পিকার পেলোসি বলেন, একজন চূড়ান্ত ষড়যন্ত্র তাত্ত্বিককে রিপাবলিকানরা গ্রহণ করায় তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন