বিজ্ঞাপন

বলা যায়, অবিশ্বাস্য দামে বিক্রি হয়েছে পিকাসোর এই চিত্রকর্ম। কারণ, ক্রিস্টি আমেরিকার ধারণা ছিল, এর দাম বেশি উঠবে না।

করোনাভাইরাসের মহামারি সব খাতেরই ক্ষতি করেছে। শিল্পকর্ম বিক্রির বাজারেও এর প্রভাব পড়েছিল। কিন্তু এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসছে যুক্তরাষ্ট্রের বাজার। ক্রিস্টি আমেরিকার প্রেসিডেন্ট বনি ব্রেনান বলেন, সাধারণত বৃহস্পতিবারের নিলাম ভালো হয়। গতকাল নিলামে বিক্রি হয়েছে মোট ৪৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের শিল্পকর্ম। এর মধ্য দিয়ে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে, বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে।

শিল্পকর্মটি গুরুত্বপূর্ণ হওয়ার একটি কারণ হলো, পিকাসোর প্রেমিকা মারি থেরেস চিত্রিত হয়েছেন এ ছবিতে। এর আগে চিত্রকর্মটির নিলাম হয়েছিল আট বছর আগে লন্ডনে। সেই সময় এটি বিক্রি হয়েছিল সাড়ে চার কোটি মার্কিন ডলারে। আট বছরের ব্যবধানে গতকাল এটি বিক্রি হলো দ্বিগুণেরও বেশি দামে।

স্প্যানিশ শিল্পী পিকাসোর চিত্রকর্ম নিলামে বিক্রি মানেই মাইলফলক। এ পর্যন্ত এই শিল্পীর ৫টি চিত্রকর্ম ১০ কোটি মার্কিন ডলারের মাইলফলক ছুঁয়ে ফেলল। আর এই ১০ কোটি ডলারের ক্লাবে তিনি একাই আছেন। আর কোনো শিল্পীর চিত্রকর্ম এত দামে বিক্রি হয়নি।

পিকাসোর সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া চিত্রকর্মটি হলো ‘ওম্যান অব আলজিয়ার্স’। এটি বিক্রি হয়েছিল ১৭ কোটি ৯০ লাখ ডলারে। ২০১৫ সালে এই চিত্রকর্মের নিলাম হয়েছিল।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন