default-image

করোনাকালীন সহায়তা নিয়ে মার্কিন সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির নেতা মিচ ম্যাককনেলের আনা একটি প্রস্তাবে সই করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসের একজন কর্মকর্তা এ কথা জানান। তবে এটি পাস করতে ভোটাভুটির জন্য ডেমোক্র্যাট–নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাঠানো হবে কি না, তা স্পষ্ট নয়। রয়টার্সের প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন বলেন, ট্রাম্প মিচ ম্যাককনেলের ওই প্রস্তাব সমর্থন করেছেন। আগের দিন গত মঙ্গলবার ৯০ হাজার ৮০০ কোটি ডলারের দ্বি–দলীয় এক সহায়তা প্যাকেজের প্রস্তাব নাকচ করেন ট্রাম্প।

ম্যাককনেলের নতুন খসড়া প্রস্তাবের ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করেছেন সিনেটে ডেমোক্র্যাট পার্টির নেতা চাক শুমার। তিনি বলেছেন, ম্যাককনেল এই প্রস্তাবের জন্য ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের সমর্থন চাননি। অথচ ডেমোক্র্যাটরাই প্রতিনিধি পরিষদ নিয়ন্ত্রণ করছেন।

সিনেটের রিপাবলিকান পার্টির একটি সূত্র বলেছে, নতুন প্রস্তাবে ৩৩ হাজার ২৭০ কোটি ডলার ক্ষুদ্র ব্যবসা খাতে ঋণ বা মঞ্জুরি হিসেবে রাখার পরিকল্পনা তুলে ধরা হয়েছে। ক্যাপিটল হিলে মনুচিন সাংবাদিকদের বলেন, ‘ম্যাককনেল মঙ্গলবার ওই প্রস্তাব দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প তাতে সই করবেন। এরপর আমরা এটি এগিয়ে নেওয়ার চেষ্টা চালাব।’

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী মনুচিন ও হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস গত সোমবার ম্যাককনেল ও প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থির সঙ্গে একটি ব্যক্তিগত আলাপচারিতায় কোভিড–১৯ সহায়তার বিষয়টি তোলেন। তাঁরা এমন এক প্রস্তাবের ওপর মনোযোগ দেন, যা আইন হিসেবে পাস করার লক্ষ্যে সই করতে পারেন ট্রাম্প।

ম্যাককনেল ৫০ হাজার কোটি ডলারের একটি প্রস্তাব পাসে এগোচ্ছিলেন। কিন্তু তা নাকচ করে দেন ডেমোক্র্যাটরা। এরপর মঙ্গলবার ওই নতুন প্রস্তাবের খসড়া তৈরি করেন তিনি। তাঁর এ খসড়ার আগে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতাদের একটি দল ৯০ হাজার ৮০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজের প্রস্তাব করেছিলেন।

এদিকে ম্যাককনেলের নতুন খসড়া প্রস্তাবের ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করেছেন সিনেটে ডেমোক্র্যাট পার্টির নেতা চাক শুমার। তিনি বলেছেন, ম্যাককনেল এই প্রস্তাবের জন্য ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের সমর্থন চাননি। অথচ ডেমোক্র্যাটরাই প্রতিনিধি পরিষদ নিয়ন্ত্রণ করছেন।

মন্তব্য করুন