বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিএনএন জানিয়েছে, দণ্ডিত ওই ব্যক্তির নাম রবার্ট স্কট পালমার। ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় তিনিই সর্বোচ্চ শাস্তি পাওয়া ব্যক্তি। প্রাণঘাতী অস্ত্র দিয়ে এক পুলিশ কর্মকর্তার ওপর হামলার অপরাধে তাঁকে ৬৩ মাসের দণ্ড দেওয়া হয়েছে। তাঁর শাস্তি একই অভিযোগে ১৪০ জনের বেশি অভিযুক্তের দণ্ড নির্ধারণে সাহায্য করবে।

অনলাইনে কাজ করেন এমন একজন গোয়েন্দা সবার আগে পালমারকে চিহ্নিত করেন। ছবি ও ভিডিও ফুটেজ দেখে পালমারকে চিহ্নিত করেন তিনি। তাতে দেখা যায় মার্কিন পতাকা সংবলিত জ্যাকেট পরে ক্যাপিটল হিল প্রাঙ্গণে ওই দিনের প্রাণঘাতী সহিংসতায় সক্রিয় অংশ নিয়েছিলেন রবার্ট স্কট পালমার।

পালমারের শাস্তির জন্য সরকারি কৌঁসুলির আবেদনে বলা হয়েছে, পালমার সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে অগ্নিনির্বাপণ যন্ত্র স্প্রে এবং দুবার খালি ক্যানিস্টার পুলিশকে নিক্ষেপ করেছিলেন। পিছু হটতে না চাইলে পুলিশ ওই সময় রাবার বুলেট ছোড়ে। সেই গুলি লাগে পালমারের পেটে।

গতকাল রায় ঘোষণা করে ডিস্ট্রিক্ট বিচারক তানিয়া চুটকান বলেন, ‘প্রতিদিন আমরা ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য সহিংসতার ষড়যন্ত্র করছে—এমন গণতন্ত্রবিরোধী দলগুলোর খবর শুনছি। ক্ষমতার শান্তিপূর্ণ স্থানান্তর বন্ধের চেষ্টা ও আইন প্রয়োগকারীদের ওপর হামলাকারীদের নির্দিষ্ট শাস্তি নিশ্চিত করতে হবে।’

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন