ঘর থেকে বের হওয়ার সময় আসেনি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিজ্ঞাপন
default-image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের গতি ধীর করার সময় আসেনি। এখনই কঠোর পদক্ষেপ থেকে সরে আসা যাবে না। এতে হিতে বিপরীত হতে পারে। মঙ্গলবার সংস্থাটির এক মুখপাত্র এ কথা বলেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টিনা লুদ্যমেয়ার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হলো, এখনই কঠোর পদক্ষেপ থেকে সরে আসা যাবে না। এটা অনেকটা সুস্থ হওয়ার আগেই বিছানা ছেড়ে উঠে যাওয়ার মতো। আপনি যদি এ কাজ করেন, তবে আবার অসুস্থ হওয়ার আশঙ্কা থেকে যায়। সে ক্ষেত্রে জটিলতা আরও বাড়তে পারে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, লকডাউন ও কোয়ারেন্টিনের মতো পদক্ষেপের মধ্য দিয়ে মূলত ভাইরাসের আক্রমণ থেকে বাঁচার জন্য সময় নেওয়া হচ্ছে। এই সময়ে নতুন করোনাভাইরাসকে আক্রমণ করতে হবে এবং একে পুরোপুরি বিলুপ্ত করার চেষ্টা করতে হবে। অন্যথায় করোনাভাইরাসকে ঠেকানোর দ্বিতীয় সুযোগও হাতছাড়া হতে পারে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে। শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বেড়েছে দেড় লাখের বেশি। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ৬ এপ্রিল সোমবার সন্ধ্যা ছয়টায় বিশ্বজুড়ে আক্রান্তের মোট সংখ্যা ছিল ১২ লাখ ৮৬ হাজার ৪০৯। ১৮৩ দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন