default-image

‘বেকুব হবেন না’—এই বলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে লেখা এক ব্যতিক্রমী চিঠিতে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, তুরস্ক যেদিন সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সামরিক অভিযান শুরু করে, সেদিনই এরদোয়ানকে চিঠিটি পাঠান ট্রাম্প।

চিঠিতে তুর্কি প্রেসিডেন্টকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ইতিহাস তাঁকে (এরদোয়ান) ‘শয়তান’ বলে নিন্দা করবে।

সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হতে এরদোয়ানের প্রতি আহ্বান চিঠিতে জানান ট্রাম্প। আর এরদোয়ান যদি তা না করেন, তাহলে তুরস্কের অর্থনীতি যুক্তরাষ্ট্র ধ্বংস করে দেবে বলেও হুমকি দেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর গত সপ্তাহ থেকে দেশটির (সিরিয়া) উত্তরাঞ্চলের কুর্দি যোদ্ধাদের নিয়ন্ত্রিত এলাকায় হামলা শুরু করে তুরস্ক। এই হামলার জেরে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়াও তুরস্ককে হামলা বন্ধ করতে বলেছে।

ট্রাম্পের লেখা চিঠিতে ৯ অক্টোবর তারিখ রয়েছে। চিঠিটির সত্যতা নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

default-image

এরদোয়ানের উদ্দেশে চিঠির শুরুতেই ট্রাম্প লিখেছেন, ‘চলুন, একটা ভালো চুক্তির জন্য কাজ করি।’

ট্রাম্প লিখেছেন, এরদোয়ান হাজারো মানুষ হত্যার জন্য দায়ী হতে চান না। তিনিও (ট্রাম্প) তুরস্কের অর্থনীতি ধ্বংসের জন্য দায়ী হতে চান না।

এরদোয়ানের উদ্দেশে ট্রাম্প লেখেন, তিনি যদি সঠিক ও মানবিক পন্থায় কাজ করেন, তাহলে ইতিহাস তাঁকে মনে রাখবে। আর তা না হলে ইতিহাস তাঁকে (এরদোয়ান) শয়তান হিসেবে জানবে।

চিঠির শেষে এরদোয়ানের উদ্দেশে ট্রাম্প লিখেছেন, ‘কঠোর হবে না। বেকুব হবেন না। আমি আপনাকে ফোন দেব।’

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন