default-image

হোয়াইট হাউসে টিকে থাকার জন্য যে কটা অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয় খুব দরকার, তার একটি জর্জিয়া। একটা সময়ে তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের চেয়ে কয়েক লাখ ভোটে এগিয়ে ছিলেন। সেই জর্জিয়াতেই স্বপ্নভঙ্গ হতে চলেছে ট্রাম্পের।

শেষ খবর পাওয়া পর্যন্ত জর্জিয়ায় জো বাইডেন ৯১৭ ভোটে এগিয়ে গেছেন। মোট ৯৯ শতাংশ ভোট গণনার ফল পাওয়া গেছে। সে অনুযায়ী, বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১ ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ); অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪ ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ)। যে ১ শতাংশ ভোট গণনা বাকি, তাতে ভোটের সংখ্যা ৫০ হাজারের মতো। বাইডেন অনেক পেছনে পড়ে গিয়েও যেভাবে এই অঙ্গরাজ্যে ঘুরে দাঁড়িয়েছেন, তাতে বিস্ময় জেগেছে।

একটা সময়ে জর্জিয়ায় ট্রাম্প ৩ লাখের বেশি ভোটে এগিয়ে ছিলেন। ফলে এই অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বী বাইডেন ঘুরে দাঁড়াতে পারবেন, এটা অনেকের কাছে ছিল দূরবর্তী কল্পনা। তবে আশা জাগাচ্ছিল প্রধান শহর আটলান্টাসহ কয়েকটি কাউন্টি।

বিজ্ঞাপন

ডেমোক্র্যাট-অধ্যুষিত এসব এলাকার ভোট গণনা বাকি ছিল। এই কাউন্টিগুলোই ব্যবধান গড়ে দিয়েছে। এসব এলাকার ভোট গণনায় আসতেই তরতর করে এগিয়ে গেছেন বাইডেন। শেষ পর্যন্ত তিনি ট্রাম্পকে পেছনে ফেলে দিলেন।

জর্জিয়ার ইলেকটোরাল কলেজ ভোট ১৬টি। ট্রাম্পের হোয়াইট হাউস স্বপ্ন বাঁচিয়ে রাখতে এখানে জয়ের কোনো বিকল্প নেই। ফক্স নিউজসহ প্রভাবশালী কয়েকটি টেলিভিশন চ্যানেলের সর্বশেষ হিসাব অনুযায়ী, ট্রাম্প জিতেছেন ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট, অন্যদিকে বাইডেনের এ সংখ্যা ২৬৪। জর্জিয়ার ১৬টি জিতে নিলে তিনি অনায়াসে ২৭০-এর ‘ম্যাজিক ফিগার’ ছাড়িয়ে যাবেন। সে ক্ষেত্রে তাঁকে আর পেনসিলভানিয়া, নেভাডা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না।

তথ্যসূত্র: লস অ্যাঞ্জেলস টাইমস, সিএনএন ও গার্ডিয়ান

মন্তব্য পড়ুন 0