default-image

এক–দুই কিংবা পাঁচ–দশ নয়, পাক্কা ১০০ বছর যদি একটি মাছ জলে দাপিয়ে বেড়ায়, তাহলে অবাক হতেই হয়। এমনই একটি শতবর্ষী স্টারজিওন মাছ ধরা পড়েছে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট নদীতে। বিশাল আকারের ওই মাছটির ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট নদীতে ধরা পড়া বিশালকায় ওই মাছটির ওজন ৯০ কেজির বেশি। লম্বায় এটি ৬ ফুট ১০ ইঞ্চি। আর ঘেরে প্রায় ৪ ফুটের কাছাকাছি।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগমাধ্যমের অনেক ব্যবহারকারীর মনেই প্রশ্ন জেগেছে, এত এত দূষণের পরও মাছটি ১০০ বছর ধরে কেমন করে বেঁচে আছে? জেসন কাহলার নামের একজন লিখেছেন, ‘দূষণ ছাপিয়ে মাছটি বছরের পর বছর দিব্যি বেঁচে আছে। এটা অবাক করার মতো।’ মাছটি আবারও নদীতে ছেড়ে দেওয়ার প্রশংসা করে আরেকজন লিখেছেন, বিশালাকার মাছটির বাকি জীবনও শান্তিতেই থাকা উচিত।

মিশিগানে স্বাদুপানির স্টারজিওন মাছকে বিপন্নের হুমকিতে থাকা প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ন্যাচারাল রিসোর্সেস। অঙ্গরাজ্যটিতে এ প্রজাতির মাছের বাণিজ্যিক শিকার শাস্তিযোগ্য অপরাধ। স্বাদুপানির প্রাপ্তবয়স্ক একটি স্টারজিওন মাছ লম্বায় সাত ফুট পর্যন্ত হতে পারে। সাধারণত একটি পুরুষ স্টারজিওন মাছ গড়ে ৫৫ বছর বাঁচে। তবে মেয়ে মাছের আয়ু আরও বেশি। এরা বাঁচে ৭০ থেকে ১০০ বছর।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন