default-image

করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা উৎপাদনের কাঁচামাল রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন আদর পুনেওয়ালা। বিশ্বের টিকা উৎপাদনকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনেওয়ালা। তিনি এই আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ট্যাগ করে টুইট করেছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেনের অফিশিয়াল অ্যাকাউন্ট ট্যাগ করে টুইট করেন আদর পুনেওয়ালা। এতে তিনি লেখেন, ‘যদি আমরা ঐক্যবদ্ধভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে চাই, তাহলে যুক্তরাষ্ট্রের বাইরের টিকা উৎপাদন শিল্পের পক্ষ থেকে আমার বিনীত অনুরোধ, ওয়াশিংটনের পক্ষ থেকে টিকা তৈরির কাঁচামাল রপ্তানিতে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিন, যাতে করোনার টিকার উৎপাদন বাড়ানো যায়।’

তাৎক্ষণিকভাবে বাইডেন কিংবা হোয়াইট হাউসের পক্ষ থেকে আদর পুনেওয়ালার এ টুইটের প্রতিক্রিয়া জানানো হয়নি।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণের লাগাম টানতে টিকা দেওয়ার বিকল্প নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় নিজ দেশের মানুষকে টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে ভারত সরকার। এর পর টিকা রপ্তানি করতে চায় দেশটি। ভারতের বাইরে টিকার বাড়তি চাহিদা রয়েছে উন্নয়নশীল দেশগুলোতেও। যা বাড়তি টিকা উৎপাদনের চাপে ফেলেছে সেরামকে। কেননা বাড়তি চাহিদার কারণে চুক্তি থাকার পরও অনেক দেশকে সময়মতো টিকা সরবরাহ করতে পারছে না প্রতিষ্ঠানটি। এ পরিস্থিতিতে উৎপাদন বাড়িয়ে চাপ সামাল দিতে চান আদর পুনেওয়ালা।

বিজ্ঞাপন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ‘কোভিশিল্ড’ উৎপাদন করে সেরাম। ভারত, বাংলাদেশসহ এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোয় কোভিশিল্ড টিকার ব্যবহার হচ্ছে। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে উন্নয়নশীল দেশগুলোকে দেওয়ার জন্য ‘কোভ্যাক্স’ কর্মসূচির আওতায় ২০ কোটি ডোজ কোভিশিল্ড নেবে সেরামের কাছ থেকে।

চলতি মাসের শুরুর দিকে টিকা উৎপাদন কমে আসার কথা জানিয়ে সতর্ক করে দিয়েছিলেন আদর পুনেওয়ালা। উৎপাদন বাড়াতে ভারত সরকারের কাছে তিন হাজার রুপি আর্থিক সহায়তা চেয়েছিলেন তিনি।

টিকার উৎপাদন বাড়ানোর পথে অর্থ সংকটের পাশাপাশি পর্যাপ্ত কাঁচামাল না পাওয়াকে অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করে সেরাম ইনস্টিটিউট। টিকা উৎপাদনের কাঁচামাল রপ্তানির ওপর বিধি-নিষেধ দিয়ে রেখেছে ওয়াশিংটন। এ কারণে চাহিদা থাকা সত্ত্বেও মার্কিন কোম্পানিগুলোর কাছ থেকে প্রয়োজনীয় কাঁচামাল কিনতে পারছে না আদরের প্রতিষ্ঠান সেরাম। এক সাক্ষাৎকারে আদর পুনেওয়ালা বলেছিলেন, এটা টিকার ওপর নিষেধাজ্ঞা আরোপের মতোই। এবার বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নিতে সরাসরি বাইডেনকে ট্যাগ করে টুইট করলেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন