default-image

করোনাভাইরাসের টিকা নিয়ে জনস্বার্থে প্রচারে অংশ নিয়েছেন সাবেক চার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন ও জিমি কার্টার। মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে দুটি বিজ্ঞাপনে দেখা যাবে তাঁদের।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এ প্রচারকাজে তাঁদের সঙ্গে দেখা যাবে চার সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, লরা বুশ, হিলারি ক্লিনটন ও রোজালিন কার্টারকেও। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অ্যাড কাউন্সিল বিষয়টি জানায়।

একটি প্রচারে বুশের সঙ্গে দেখা যাবে ওবামা ও ক্লিনটনকে। তাঁরা মার্কিন নাগরিকদের টিকা নিতে পরামর্শ দেন। সেখানে বুশ বলেন, বিষয়টি পরিষ্কার। এই টিকা বিপজ্জনক এবং প্রাণঘাতী রোগ থেকে আপনাকে সুরক্ষা দেবে।

ওবামা বলেন, ‘এটা (টিকা গ্রহণ) মহামারি অবসানের প্রথম পদক্ষেপ, যা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে।’

বিজ্ঞাপন

দ্বিতীয় বিজ্ঞাপনে এ তিনজনের সঙ্গে দেখা যাবে আরেক সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারকেও। তাঁদের সঙ্গে থাকবেন তাঁদের স্ত্রীরাও। মাস্ক পরা অবস্থায় তাঁরা সবাই এক ডোজ টিকা নেবেন। এরপর জিমি কার্টারকে বলতে দেখা যাবে, ‘এবার আপনাদের পালা।’

অলাভজনক এসব প্রচারকাজে চার সাবেক প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি অংশ নিলেও দেখা যায়নি সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্পকে।
এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে অ্যাড কাউন্সিলের এক মুখপাত্র বলেন, একটি বিজ্ঞাপন ধারণ করা হয় জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে। সেদিন সেখানে ট্রাম্প উপস্থিত ছিলেন না। তবে তিনি জানান, টিকা নেওয়ার পর সম্প্রতি ট্রাম্প মার্কিন নাগরিকদের টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন। এতে অ্যাড কাউন্সিল তাঁর প্রতি সন্তুষ্ট।

টিকার সুরক্ষা নিয়ে মানুষকে আশ্বস্ত করতে এবং টিকা নিতে উৎসাহী করতে যুক্তরাষ্ট্রজুড়ে প্রচার চালাচ্ছে মার্কিন সংস্থা অ্যাড কাউন্সিল। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে অলাভজনক এ কার্যক্রমের সঙ্গে যুক্ত আছে তিন শতাধিক সহযোগী।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন