বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার কুইবেকের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, যাঁরা টিকা নেননি, তাঁদের অর্থ গুনতে হবে। এই প্রথম কোনো দেশে করোনা টিকা না নেওয়া ব্যক্তিদের আর্থিক সাজার আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হলো।

কুইবেক প্রদেশের সরকারের হিসাব অনুযায়ী, সেখানে ১২ দশমিক ৮ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। কিন্তু হাসপাতালে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের অর্ধেকই এই টিকা না–নেওয়া ব্যক্তি।

কানাডার কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যমতে, কুইবেকের ১৫ শতাংশ মানুষ টিকা নেননি। ১ জানুয়ারির হালনাগাদ নথি থেকে এসব তথ্য জানা গেছে।

কুইবেকের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন সেখানকার সরকারপ্রধান ফ্রাঙ্কসোয়া লেগাউল্ট। তিনি বলেন, যাঁরা এখনো করোনার টিকার এক ডোজও নেননি, তাঁদের অর্থ দিতে হবে। ‘বেশ বড় অঙ্কের’ অর্থই দিতে হবে—এমন ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে কী পরিমাণ অর্থ দিতে হবে, তা জানাননি।
এর আগে গত সপ্তাহে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কুইবেক। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যাঁরা সরকারি দোকান থেকে গাঁজা বা মদ কিনবেন, তাঁদের টিকার সনদ দেখাতে হবে।

নতুন পদক্ষেপ সম্পর্কে কুইবেক সরকারের প্রধান বলেন, টিকা নিয়ে প্রায় ৯০ শতাংশ মানুষ ত্যাগ শিকার করেছেন। তাঁদের সঙ্গে ন্যায্যতার প্রশ্নটি এখন আসছে। এই ব্যক্তিদের কাছে ঋণী বলেও মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন