default-image

অ্যালাবামা অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টি ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে মহান প্রেসিডেন্ট উল্লেখ করে প্রস্তাব গ্রহণ করেছে। ট্রাম্পকে বাঁধাই করা সম্মাননা সনদ দেওয়ার জন্য অঙ্গরাজ্য রিপাবলিকান পার্টির পক্ষ থেকে স্থানীয় সময় গতকাল শনিবার রাতে নেতারা ফ্লোরিডার মার-এ-লাগোতে পৌঁছান। ক্ষমতা ছাড়ার পর সেখানেই অবস্থান করছেন ট্রাম্প। পৃথক এক অনুষ্ঠানে ট্রাম্প জানিয়েছেন, তাঁর পুত্রবধূ লারা ট্রাম্প আগামী মধ্যবর্তী নির্বাচনে সিনেটর পদে লড়বেন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে অ্যালাবামা অঙ্গরাজ্য রিপাবলিকান পার্টির নির্বাহী কমিটির নেতা পেরি হুপার জুনিয়র বলেন, দলের অঙ্গরাজ্য কমিটির প্রস্তাবের মাধ্যমে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মহৎ সব কাজের স্বীকৃতি প্রদান করা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প যা অর্জন করেছেন, তা জো বাইডেন সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে অর্জন করতে পারেননি। করোনা মোকাবিলা, টিকা বিতরণ, মহামারির সময় কর্মহীনদের কর্মসংস্থানের ব্যবস্থার জন্য ট্রাম্পের ভূমিকার বিষয়টি সম্মাননাপত্রে উল্লেখ করা হয়েছে।

২০১৬ ও ২০২০ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার বিভিন্ন পর্যায়ে কাজ করেন পেরি হুপার। তিনি সাক্ষাৎকারে বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে যা করেছেন, আমেরিকার ২৪৫ বছরের ইতিহাসে কোনো নেতা তা করতে পারেননি।

পেরি হুপার বলেন, রোনাল্ড রিগ্যান প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে কেউ মনে করেননি যে তাঁর চেয়ে ভালো কাজ কেউ করতে পেরেছেন। কিন্তু এখন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের নাম এলে পেরি হুপারের মনে হয়, তাঁর মতো কোনো প্রেসিডেন্ট আমেরিকা কখনো পায়নি।

পেরি হুপার বলেন, তিনি শুধু অ্যালাবামা অঙ্গরাজ্যের কথাই বলছেন না, আমেরিকার যে সাত কোটি মানুষ ট্রাম্পকে ভোট দিয়েছেন, তাঁদের মনের কথা বলছেন।

বিজ্ঞাপন

গত শুক্রবার রাতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প হঠাৎ করে মার-এ-লাগো ক্লাবে প্রাণী উদ্ধার প্রকল্পের জন্য তহবিল সংগ্রহের এক নৈশভোজে উপস্থিত হন। মাথায় ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ ক্যাপ পরে ট্রাম্প নৈশভোজে বলেন, কুকুর উদ্ধার প্রকল্পের যেকোনো কর্মসূচিতে তাঁর শতভাগ সমর্থন রয়েছে। বিষয়টি জরুরি বলেও তিনি উল্লেখ করেন।

কুকুরের কল্যাণে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংস্থা পাঁচ লাখ ডলার অর্থ সংগ্রহের জন্য এই নৈশভোজের আয়োজন করে। সংস্থাটি চীন থেকে বিপন্ন প্রজাতির কুকুর সংগ্রহ করে আমেরিকার আশ্রমে রক্ষণাবেক্ষণ করে থাকে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এই নৈশভোজে বলেন, তিনি ঘোষণাটি দেওয়ার জন্য প্রস্তুত নন। তবে নৈশভোজে যোগ দেওয়ার পথে তিনি শুনেছেন, সবাই ‘লারা ট্রাম্প’, ‘লারা ট্রাম্প’ বলে চিৎকার করছেন।

পুত্রবধূ লারাকে ধন্যবাদ জানান ট্রাম্প। তিনি বলেন, তিনি জেনেছেন, লারা নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন।

এভাবেই ট্রাম্প তাঁর পুত্রবধূ লারার সিনেটে নির্বাচন করার একটা অনানুষ্ঠানিক ঘোষণা দিয়ে দিয়েছেন। টিভি উপস্থাপক লারা সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের ছেলে এরিখ ট্রাম্পের স্ত্রী।

নর্থ ক্যারোলাইনার রিপাবলিকান সিনেটর রিচার্ড বার ২০২২ সালে অবসরে যাচ্ছেন। সিনেটর রিচার্ড বারের আসনে লারা নির্বাচনে দাঁড়াচ্ছেন বলে আগে থেকেই আলোচনা হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন