default-image

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স রাজি না হলেও পরিষদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করবে।

সিএনএনের খবরে জানা যায়, পেলোসি বলেন, হাউস স্থানীয় সময় আজ সোমবার সকালে সবার সম্মতিতে ট্রাম্পকে অপসারণের প্রস্তাব পাস করার চেষ্টা করবে। সংবিধানের ২৫তম সংশোধনীর জন্য পেন্স ও ট্রাম্পের মন্ত্রিসভার প্রতি আহ্বান জানাবে।

পেলোসি আরও বলেন, সবার সম্মতিতে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস না হলে ও রিপাবলিকানদের বাধার মুখে পড়লে আগামীকাল মঙ্গলবার এটি আবার ভোটাভুটির জন্য আনা হবে। পেন্সকে ২৪ ঘণ্টার মধ্যে প্রস্তাবের ওপর প্রতিক্রিয়া জানাতে হবে। এমনটা না হলে হাউস প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করার প্রক্রিয়া শুরু করবে। ডেমোক্র্যাটদের উদ্দেশে পেলোসি বলেন, ‘এরপর অভিশংসন আইন আনতে এগিয়ে যাব।’

বিজ্ঞাপন

পেলোসি আরও বলেন, ‘আমাদের সংবিধান ও গণতন্ত্র রক্ষার জন্য আমরা জরুরি ভিত্তিতে কাজ করব। কারণ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ দুটোর জন্যই হুমকি। যত দিন যাচ্ছে, গণতন্ত্রের জন্য ট্রাম্প তত হুমকি হয়ে উঠছেন। এ কারণে জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।’

গত বুধবার ক্যাপিটল হিলে হামলার পর হাউসের ডেমোক্র্যাটরা অভিশংসনের কথা বলেন। ক্যাপিটল হিলের ওই হামলায় মার্কিন এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন।

হাউসের কয়েকজন কর্মকর্তার বরাতে সিএনএন জানায়, ডেমোক্র্যাটরা ট্রাম্পের অভিশংসন নিয়ে ভোটের আয়োজন করবে কি না, তা নিয়ে আলোচনা চালাচ্ছে। এই ভোট মঙ্গল বা বুধবারে হতে পারে।

সিবিএস চ্যানেলের সিক্সটি মিনিটসকে দেওয়া এক সাক্ষাৎকারে পেলোসি বলেন, তিনি ২৫তম সংশোধনী আনার পরিকল্পনা পছন্দ করেন। এতে ট্রাম্পের কাছ থেকে মুক্তি পাওয়া যাবে। অভিশংসনের আরেকটি উদ্দেশ্য হলো আবার ক্ষমতায় আসা থেকে ট্রাম্পকে ঠেকানো।

আমাদের সংবিধান ও গণতন্ত্র রক্ষার জন্য আমরা জরুরি ভিত্তিতে কাজ করব। কারণ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ দুটোর জন্যই হুমকি। যত দিন যাচ্ছে, গণতন্ত্রের জন্য ট্রাম্প তত হুমকি হয়ে উঠছেন। এ কারণে জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন
ন্যান্সি পেলোসি

পেলোসি বলেন, ট্রাম্পকে অভিশংসনের ব্যাপারে কংগ্রেসের জোরালো সমর্থন রয়েছে।
সংবিধানের ২৫তম সংশোধনীতে প্রেসিডেন্টকে ক্ষমতা পরিচালনার জন্য অযোগ্য ঘোষণা করে ভাইস প্রেসিডেন্ট দায়িত্ব পালন করবেন। এ নিয়ে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এখনো ইতিবাচক কোনো কিছু বলেননি। ডেমোক্র্যাট আইনপ্রণেতারা জানিয়েছেন, কংগ্রেসের পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্টের প্রতি সরাসরি আহ্বান জানানো হবে।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন