ডেলাওয়ার অঙ্গরাজ্যে বুধবার আগাম ভোট দেন জো বাইডেন। সঙ্গে তাঁর স্ত্রী জিল বাইডেন
ডেলাওয়ার অঙ্গরাজ্যে বুধবার আগাম ভোট দেন জো বাইডেন। সঙ্গে তাঁর স্ত্রী জিল বাইডেনছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রেসিডেন্ট নির্বাচনের ছয় দিন আগে গতকাল বুধবার ডেলাওয়ার অঙ্গরাজ্যে আগাম ভোট দিলেন বাইডেন। ডেলাওয়ার বাইডেনের নিজের অঙ্গরাজ্য।

বাইডেনের আগে গত শনিবার আগাম ভোট দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল ভোট দেওয়ার আগে বাইডেন বলেন, তিনিসহ অন্য ডেমোক্র্যাটরা আশা করছেন, নির্বাচনে জয়ী হবেন। কারণ, তাঁরা অবস্থার বদল করতে পারবেন।

বিজ্ঞাপন

বাইডেন বলেন, তিনি যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন, তাহলে প্রথম দিন থেকেই করোনা মোকাবিলা করবেন।

তবে বাইডেন এই বলে সতর্কও করেছেন, করোনা মহামারি শেষ করার জন্য কোনো ‘ম্যাজিক সুইচ’ নেই।

সাবেক ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘আমি জিতলেও এই মহামারির অবসান ঘটাতে অনেক পরিশ্রম করতে হবে।’

বাইডেন বলেন, ‘আমি একটি সুইচ টিপে এই মহামারি শেষ করতে সক্ষম হওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছি না। কিন্তু আমি আপনাদের যে প্রতিশ্রুতি দিতে পারি তা হলো, আমরা সঠিক কাজটি প্রথম দিনই শুরু করব। আমাদের সিদ্ধান্ত হবে বিজ্ঞান অনুযায়ী।’

গত শনিবার ফ্লোরিডায় আগাম ভোট দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় আগাম ভোট দেন। পরে নিজেই প্রকাশ্যে জানিয়ে দেন, তিনি ডোনাল্ড ট্রাম্প নামের একজনকে ভোট দিয়েছেন।

ট্রাম্পের বাসস্থান ফ্লোরিডায়। সেখানে তাঁর দুটি বিশাল গলফ রিসোর্ট আছে। এর মধ্যে একটি আছে ওয়েস্ট পাম বিচের আটলান্টিক বিচ টাউনে। এবারের নির্বাচনে ফ্লোরিডা অন্যতম ব্যাটলগ্রাউন্ড বা সুইং স্টেট হিসেবে পরিচিত। এ রাজ্যে ট্রাম্পকে জয় পেতেই হবে।

default-image

নিউইয়র্ক অঙ্গরাজ্যের অধিবাসী হিসেবে ২০১৬ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। গত বছর তিনি তাঁর আবাস অঙ্গরাজ্য আনুষ্ঠানিকভাবে বদলে ফেলেন।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিন। তবে এবার রেকর্ডসংখ্যক মার্কিন নাগরিক আগাম ভোট দিচ্ছেন। এবার সেই কাতারে যোগ দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর প্রতিদ্বন্দ্বী বাইডেন।

গত মঙ্গলবার পর্যন্ত আগাম ভোটই পড়েছে ৭ কোটির বেশি, যা ২০১৬ সালের নির্বাচনে মোট ভোটের অর্ধেকের বেশি।

মূলত নির্বাচনের দিনে ভিড়ভাট্টা এড়াতেই করোনাভাইরাস মহামারির মধ্যে অনেক মার্কিন নাগরিক এবার আগাম ভোটে উৎসাহী হয়েছেন বলে মনে করা হচ্ছে। তবে এই আগাম ভোট নিয়ে সংশয় প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0