default-image

করোনা টিকা কার্যক্রম নিয়ে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার মেরিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ পরিদর্শনকালে দেওয়া বক্তব্যে ট্রাম্পের সমালোচনা করেন বাইডেন।

বাইডেন বলেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে করোনাভাইরাসের টিকা কার্যক্রম যে অবস্থায় পেয়েছেন, তা ছিল তাঁর প্রত্যাশার চেয়ে অনেক খারাপ।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, বিজ্ঞানীরা রেকর্ড সময়ের মধ্যে একাধিক টিকা আবিষ্কার করে তাঁদের কাজটি করেছেন। কিন্তু লাখো মানুষকে করোনার টিকা দেওয়ার বিশাল চ্যালেঞ্জের বিষয়ে পূর্বসূরি (ট্রাম্প) তাঁর কাজটি করেননি।

বিজ্ঞাপন

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের কাছে ট্রাম্প পরাজিত হন। কিন্তু ট্রাম্প পরাজয় না মেনে উল্টো নির্বাচনে কারচুপির ভুয়া অভিযোগ করেন। ট্রাম্প তাঁর ক্ষমতার শেষ দুই মাস নির্বাচনের ফল পাল্টে দেওয়া নিয়ে ব্যস্ত ছিলেন। এই সময়ে করোনা মোকাবিলাসহ রাষ্ট্রীয় কাজে ট্রাম্পের মন ছিল না বলে তখন গণমাধ্যমে খবর বের হয়।

বাইডেন বলেন, ট্রাম্প পর্যাপ্ত টিকা অর্ডার করেননি। আমেরিকার লোকজনকে টিকা দেওয়ার জন্য যথেষ্ট কাজ করেননি তিনি। এমনকি তখন টিকার সরবরাহ সম্পর্কে তাঁর ট্রানজিশন টিমকে ভুল পথে পরিচালিত করা হয়েছিল।

বাইডেন জানান, তাঁর সরকার আরও ২০০ মিলিয়ন ডোজ টিকা কিনেছেন। তার মধ্যে ১০০ মিলিয়ন ডোজ ফাইজারের টিকা, বাকি ১০০ মিলিয়ন ডোজ মডার্নার টিকা।

টিকার বিষয়ে মার্কিন জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন বাইডেন।

বাইডেন বলেন, ‘সব আমেরিকানকে টিকা দেওয়ার জন্য আমরা এখন পর্যাপ্ত টিকা কিনেছি।’

আগামী মাস নাগাদ যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৫ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করেন বাইডেন। করোনার বিস্তার রুখতে সবাইকে মাস্ক পরার আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন