ট্রাম্প ফ্লোরিডায় প্রচার সমাবেশ করতে চান

শনিবার ফ্লোরিডায় নির্বাচনী প্রচার সমাবেশ করতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।রয়টার্স ফাইল ছবি।

করোনায় সংক্রমিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচার সমাবেশে যোগ দিতে চান। আগামীকাল শনিবার ফ্লোরিডায় এই প্রচার সমাবেশ হতে পারে। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে গতকাল বৃহস্পতিবার রাতে এমন ইচ্ছাপ্রকাশ করেন ট্রাম্প।

এএফপির খবরে জানা যায়, ট্রাম্প বলেন, আমি আগামীকাল রাতে এই সমাবেশ করার চেষ্টা করছি। রোববার পেনসিলভেনিয়ায় আরেকটি সমাবেশ করতে পারেন বলেও জানান ট্রাম্প।


এ সপ্তাহে জনসমাগমস্থলে যেতে চিকিৎসকরা অনুমতি দেওয়ার পর থেকে খুব ভালোবোধ করছেন বলে জানান ট্রাম্প।

বিবিসির খবরে জানা যায়, ট্রাম্পের চিকিৎসক সিন কনলি বলেছেন, তিনি কোভিড চিকিৎসার কোর্স শেষ করেছেন। এ সপ্তাহ থেকেই জনসমাগমস্থলে ফিরতে পারবেন। কনলি বলেন, প্রেসিডেন্টকে দেওয়া ওষুধ খুব কার্যকর হয়েছে। ট্রাম্পের শারীরিক অবস্থা স্থিতিশীল।

ট্রাম্প পরে বলেন, তিনি স্থানীয় সময় শুক্রবার আরেকটি করোনা পরীক্ষা করাবেন।
ট্রাম্প প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সঙ্গে বৃহস্পতিবারের টিভি বিতর্ক করবেন না বলে জানিয়েছেন। ভার্চুয়াল বিতর্ক করে সময় নষ্ট করতে চান না বলে জানান ট্রাম্প। ট্রাম্পের করোনা শনাক্ত হওয়ায় আয়োজকরা ভার্চুয়াল বিতর্কের কথা বলেন।


স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসের প্রকাশিত মেমোতে চিকিৎসক কনলি বলেন, ট্রাম্পের মধ্যে করোনার কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। ট্রাম্পের করোনা শনাক্ত হওয়ার ১০ দিন পার হবে শনিবার। যাবতীয় পরীক্ষানিরীক্ষার ভিত্তিতে ওই সময় থেকে ট্রাম্প নিরাপদে জনসমাগমস্থলে ফিরতে পারবেন বলে আশাপ্রকাশ করেন কনলি।

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির প্রার্থীর মধ্যে সরাসরি তিনটি বিতর্ক হয়। গত ২৯ সেপ্টেম্বর প্রথম বিতর্কটি অনুষ্ঠিত হয়। দ্বিতীয় বিতর্ক হবে ১৫ অক্টোবর। আর তৃতীয় ও শেষ বিতর্কটি হবে ২২ অক্টোবর।

প্রথম বিতর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটদের প্রার্থী জো বাইডেনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়। বিতর্কের নিয়ম বদলানোর ঘোষণাও দেয় সিপিডি। ২ অক্টোবর ট্রাম্প টুইটে নিজেই জানান, তিনি ও ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প করোনায় সংক্রমিত। কয়েক দিনের মধ্যে হোয়াইট হাউসের আরও কয়েকজন করোনায় সংক্রমিত হন। ফলে বেঁকে বসেন বাইডেন। তিনি বলেন, ‘ট্রাম্প যদি করোনায় আক্রান্ত থাকেন, তাহলে আমাদের বিতর্কে অংশ নেওয়া উচিত হবে না।’ যদিও ট্রাম্প বলেছিলেন, তিনি এই বিতর্কের জন্য প্রস্তুত। এরপর সিপিডি দ্বিতীয় বিতর্ক ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেয়। তবে ট্রাম্প তাতে নারাজ। ভার্চ্যুয়াল বিতর্ক করে সময় নষ্ট করতে চান না বলে জানান তিনি।


বিতর্ক ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হলেও এর ধরন একই রকম রাখার কথা ছিল। বিতর্ক হলের আদলেই এই কথোপকথন হবে বলে জানিয়েছে সিপিডি। তারা জানিয়েছে, ট্রাম্প ও বাইডেন ফ্লোরিডার মায়ামির হলে থাকবেন না। তাঁরা অন্য কোথাও থেকে এই বিতর্কে অংশ নেবেন। তবে ভোটার ও সঞ্চালক ঘটনাস্থলেই থাকবেন। ভোটার ও সঞ্চালক মায়ামি থেকেই তাঁদের প্রশ্ন করবেন।