default-image

মার্কিন নির্বাচনে ফলাফলের পূর্বাভাসে এখন পর্যন্ত ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই লক্ষ করা যাচ্ছে। মার্কিন গণমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন ১৩টি অঙ্গরাজ্যে জিতেছেন আর ট্রাম্প জিতেছেন ১৬টি অঙ্গরাজ্যে। তবে ইলেক্টোরাল ভোটের হিসাবে ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন বাইডেন। ইলেক্টোরাল ভোটে বাইডেন পেয়েছেন ১৩১ আর ট্রাম্প ১০৮।

টেক্সাসে সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যাচ্ছে। টেক্সাস আবার লালে পরিণত হয়েছে। শুরুতে এ অঙ্গরাজ্যে বাইডেন এগিয়ে থাকলেও এখন ট্রাম্প ৩ পয়েন্টে এগিয়ে গেছেন। ইলেক্টোরাল ভোটের হিসাবে এটি দ্বিতীয় সর্বোচ্চ অঙ্গরাজ্য। এখানে ইলেক্টোরাল ভোট ৩৮টি। সর্বোচ্চ ইলেক্টোরাল ভোট ক্যালিফোর্নিয়ায় (৫৫)।

বিজ্ঞাপন

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, মিশিগান, ওহাইও এবং পেনসিলভানিয়ার মতো ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। রিপাবলিকান টমি টিউবারভিল অ্যালবামা থেকে সিনেটর নির্বাচিত হয়েছেন। কানসাসের ৬ ইলেক্টোরাল ভোটও গেছে ট্রাম্পের ঝুলিতে। এ রাজ্য রিপাবলিকদের দখলে আগে থেকেই।

রয়টার্সের তথ্যমতে, হাড্ডাহাড্ডি লড়াই চলছে ফ্লোরিডায়। এখনো সেখানে ভোট গণনা চলছে। তবে ট্রাম্পের প্রচার শিবির ইতিমধ্যে ফ্লোরিডায় নিজেদের জয়ী দাবি করেছে। ট্রাম্প এখানে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন।

জো বাইডেন অবশ্য কলোরাডো ও নিউ মেক্সিকোতে জিতেছেন। এ দুটি অঙ্গরাজ্য ডেমোক্র্যাটদের বলে পরিচিত। কলোরোডোতে ইলেক্টোরাল ভোট ৯ ও নিউ মেক্সিকোতে ৫। এ দুটি অঙ্গরাজ্যে হিলারি জিতেছিলেন।

বিবিসির তথ্য অনুযায়ী, নির্বাচনের ফলাফলে প্রভাব রাখতে পারে এমন অঙ্গরাজ্যগুলোতে কঠিন লড়াই হচ্ছে।

গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, তিন ঘণ্টা আগে ফ্লোরিডায় ভোট শেষ হয়েছে। ৯৭ শতাংশ ভোট গণনা করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের ৫১ দশমিক ৩ শতাংশ ভোট। বাইডেনের ৪৭ দশমিক ৮ শতাংশ ভোট। পেনসিলভানিয়া, ওহাইও, জর্জিয়া, মিশিগান ও উইসকনসিনে এগিয়ে রয়েছেন ট্রাম্প। জো বাইডেন এগিয়ে রয়েছেন অ্যারিজোনায়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0