default-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দোদুল্যমান (সুইং স্টেট) পাঁচটি অঙ্গরাজ্যের ফলাফলের ওপর নির্ভর করছিল, কে হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। হিসাব এমন অবস্থানে এসে দাঁড়ায় যে, এই অঙ্গরাজ্যগুলোর মধ্যে শুধু পেনসিলভানিয়াতে জিতলেই ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয়ে যাবে। সেটাই হয়েছে। ওই অঙ্গরাজ্যে জয় পেয়েছেন বাইডেন। এই খবর গণমাধ্যমে আসার পর পর আরেক অঙ্গরাজ্য নেভাদাতেও জয়ের খবর পান তিনি।


যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, পেনসিলভানিয়াতে জয় না পেলে নেভাদা অঙ্গরাজ্যকে বাইডেনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য হিসেবে ধরা হচ্ছিল। ৬টি ইলেকটোরাল কলেজ ভোটের নেভাদায় ৯৪ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৬ লাখ ৪২ হাজার ৬০৪ পপুলার ভোট (৪৯ দশমিক ৯) এবং ট্রাম্প পেয়েছেন ৬ লাখ ১৬ হাজার ৯৫০ পপুলার ভোট (৪৭ শতাংশ ৯)।

বিজ্ঞাপন


সিএনএনের খবরে বলা হয়, বাইডেন পেনসিলভানিয়াতে পেয়েছেন ৩৩ লাখ ৪৫ হাজার ৭২৪ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ৩৩ লাখ ১১ হাজার ৩১০ ভোট। ব্যবধান ৩৪ হাজার ৪১৪ ভোট।


এই দুই অঙ্গরাজ্য জয়ের ফলে বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৯। মোট ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে প্রেসিডেন্ট হতে তাঁর প্রয়োজন ছিল ২৭০ ইলেকটোরাল ভোট। ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোট আটকে আছে সেই ২১৪ তে-ই।

মন্তব্য পড়ুন 0