default-image

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় অন্তত দুটি গরিলা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল সোমবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এই তথ্য জানায়। তারা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, বর্তমানে চিড়িয়াখানার তিনটি গরিলার মধ্যে করোনার উপসর্গ দেখা যাচ্ছে। তারা উপসর্গহীন এক চিড়িয়াখানাকর্মীর থেকে সংক্রমিত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

চিড়িয়াখানার কর্মকর্তারা বলেছেন, গরিলারা পরিবার হিসেবে বাস করে। তাই চিড়িয়াখানাটিতে থাকা সব গরিলাই করোনাভাইরাসের সংস্পর্শে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, গত বুধবার থেকে দুটি গরিলা কাশি দিতে শুরু করে। শুক্রবার প্রাথমিক পরীক্ষায় গরিলা দলে করোনার উপস্থিতি শনাক্ত হয়। যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের জাতীয় ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরি গতকাল গরিলার করোনা পজিটিভের তথ্য নিশ্চিত করে।

বিজ্ঞাপন

গরিলাগুলোকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

সান ডিয়েগো জু সাফারি পার্কের নির্বাহী পরিচালক লিসা পিটারসন বলেন, সংক্রমিত গরিলার মধ্যে কাশি ও কিছু অস্বাভাবিকতা আছে। এ ছাড়া তাদের আর কোনো সমস্যা নেই। তাদের একসঙ্গে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তারা ঠিকঠাক খাওয়াদাওয়া করছে। তাদের পুরোপুরি সুস্থ হওয়ার ব্যাপারে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশাবাদী।

গত বছরের ডিসেম্বরের শুরুর দিক থেকে সান ডিয়েগো চিড়িয়াখানা জনসাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনার একটি কেন্দ্রে পরিণত হয়েছে ক্যালিফোর্নিয়া। অঙ্গরাজ্যটির করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

মন্তব্য করুন