বিজ্ঞাপন

বাইডেন আরও বলেন, অনুমোদনের পরেও একটি টিকা সহজলভ্য হতে অনেক সময় লাগতে পারে।

ফাইজারের ঘোষণাকে উৎসাহব্যঞ্জক বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। টুইটে তিনি বলেন, ‘আমরা টিকা নিয়ে এমন উৎসাহব্যঞ্জক খবরকে স্বাগত জানাই।’ তিনি আরও বলেন, করোনাভাইরাস দমনে যারা নিরাপদ ও কার্যকর টিকা নিয়ে কাজ করছে, তাদের সবাইকে ডব্লিউএইচও স্যালুট জানায়।

ফাইজার তাদের টিকার কার্যকারিতা নিয়ে ঘোষণা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবিক সেবা বিভাগের স্বাস্থ্যবিষয়ক সহকারী সচিব অ্যাডমিরেল ব্র্যাট জেরওয়া বলেন, ‘আমরা খুবই আশাবাদী যে এই টিকা এবং অন্য যেসব টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে, সেগুলো সবই এই মহামারির বিরুদ্ধে কার্যকর হবে। তবে যত দিন পর্যন্ত এই টিকা সব মানুষের কাছে পৌঁছানো সম্ভব না হয়, তত দিন আমাদের অনেক কাজ করার আছে।’

অনুমোদনের পরেও একটি টিকা সহজলভ্য হতে অনেক সময় লাগতে পারে
জো বাইডেন

ব্র্যাট জেরওয়া সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত স্যানিটাইজ করা চালিয়ে যেতে বলেছেন। তিনি আরও বলেন, করোনাভাইরাসের পরীক্ষাও খুব গুরুত্বপূর্ণ।

টিকা নিয়ে ফাইজার সুখবর দিয়েছে বলে জানান মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার। তবে তিনি বলেন, এই টিকা বিতরণে সময় লাগবে। তাই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। জো বাইডেনও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন