ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি: এএফপি

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে  যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এক দিন আগে বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটির সুপারিশের পর গতকাল শুক্রবার রাতে এমন অনুমোদনের কথা জানানো হয়েছে।

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদনসংক্রান্ত বিষয় নিয়ে এফডিএ ও তার উপদেষ্টা কমিটি ১০ ডিসেম্বর দীর্ঘ সভা করে। সভার পর জানানো হয়েছিল, বিশেষজ্ঞ কমিটির ১৭ সদস্য করোনা প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদনের সুপারিশের পক্ষে ভোট দেন। কমিটির ৪ জন সদস্য ভোট দেন বিপক্ষে। আর একজন ভোটদানে বিরত থাকেন।

এফডিএ কমিশনার স্টিফেন হ্যান শুক্রবার রাতে দেওয়া এক বিবৃতিতে ভ্যাকসিন অনুমোদনের কথা জানান। করোনাভাইরাসে প্রায় তিন লাখ মানুষের মৃত্যুর পর যুক্তরাষ্ট্র প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন করেছে। করোনার সংক্রমণে এখন প্রতিদিন গড়ে তিন হাজার মানুষের মৃত্যু হচ্ছে আমেরিকায়।

যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো করোনার রোগীতে ভরে উঠেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা চূড়ান্ত সতর্কবাণী উচ্চারণ করেছেন। আগামী এক মাসে যুক্তরাষ্ট্রে আরও এক লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অনুমোদন পাওয়ার পর ট্রাম্প প্রশাসন ২৪ ঘণ্টার মধ্যে সব দেশজুড়ে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। একজন মার্কিন জেনারেলের তত্ত্বাবধানে এ বিতরণ কাজ চলবে। রাজ্যগুলো সর্বত্র দ্রুততার সঙ্গে ভ্যাকসিন প্রদানের কাঠামো গড়ে তুলেছে। এ সপ্তাহের মধ্যেই আমেরিকার সর্বত্র ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে।

এফডিএ কমিশনার স্টিফেন হ্যান তাঁর বিবৃতিতে বলেছেন, ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া একটি মাইলফলক। মহামারি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অগগণিত পরিবারকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করে তুলেছে বলে তিনি উল্লেখ করেন।

যুক্তরাজ্য, কানাডা ও মেক্সিকো এর আগেই ফাইজার-বায়োএনটেকের টিকা তাদের দেশের নাগরিকদের জন্য ব্যবহারের অনুমোদন দিয়েছে।

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এফডিএ কমিশনার স্টিফেন হ্যানকে শুক্রবারের মধ্যে ভ্যকাসিন অনুমোদন না দিলে পদত্যাগ করার নির্দেশ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রে এমন টিকার অনুমোদনের প্রক্রিয়া এবং প্রাতিষ্ঠানিক নিয়মকানুন বেশ দীর্ঘ। রাজনৈতিক চাপ দিয়ে অনুমোদন নেওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম তোলপাড় শুরু করে। স্বাস্থ্যসেবী এবং এফডিএ–সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, কোনো চাপে পড়ে নয়; যথাযথ প্রক্রিয়া অবলম্বন করেই ভ্যাকসিন অনুমোদন করা হবে।

জরুরি ব্যবহারের জন্য অনুমোদন হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প এটাকে ইতিহাসের উল্লেখযোগ্য অর্জন বলে উল্লেখ করেন। ২৪ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে তিনি বলেছেন।

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার সাংবাদিকদের বলেছেন, সোম বা মঙ্গলবারের মধ্যেই টিকা দেওয়ার কাজ শুরু হতে পারে।

ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর। এ সপ্তাহ থেকে টিকা দেওয়া শুরু হলেও মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগামী তিন মাস দেশের করোনা পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠবে। সামনের ক্রিসমাস উৎসবে লোকজনের ব্যাপক ভ্রমণ এবং ঘরোয়া পার্টি নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যাপক প্রচার চালানো হচ্ছে।