বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফ্রিদা কাহলোর চিত্রকর্মটি এখন নিলামে বিক্রি হওয়া ইতিহাসের সবচেয়ে দামি লাতিন আমেরিকান শিল্পকর্ম। এর আগে ২০১৮ সালে ফ্রিদার স্বামী দিয়েগো রিভেরার চিত্রকর্ম ‘লস রিভালস’ (১৯৩১) ৯৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়।

ডিয়েগো ওয়াই ইয়ো কাহলোর আত্মপ্রতিকৃতির প্রতীক, যা তাঁদের রহস্যময় দৃষ্টিভঙ্গির বিষয়টিই তুলে ধরেছে। এ চিত্রকর্ম মেক্সিকান চিত্রশিল্পীকে নারীবাদী আইকন হিসেবে বিশ্বজুড়ে বিখ্যাত করে তুলেছে।

নিলামকারী প্রতিষ্ঠান সথবিসের জ্যেষ্ঠ পরিচালক অলিভার বার্কার বলেন, ‘এখন পর্যন্ত নিলামে ওঠা কাহলোর কাজগুলোর মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তা সথবিসের নিলামে ওঠার জন্য আমরা রোমাঞ্চিত। চিত্রকর্মটিতে চুল আলগা করা অশ্রুসিক্ত কাহলোর ওপর তৃতীয় চোখযুক্ত রিভেরার একটি প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

রিভেরা ওই সময়ে মেক্সিকান অভিনেত্রী মারিয়া ফেলিক্সের ঘনিষ্ঠ হয়ে উঠেছিলেন। শিল্প বিশেষজ্ঞরা বলেন, তৃতীয় চোখটি ফ্রিদার চিন্তাভাবনাকে রিভেরা যে যন্ত্রণা দিয়েছেন, তার প্রতীক হিসেবে ফুটে উঠেছে।

ফ্রিদা ও রিভেরা দুবার বিয়ে করেছিলেন। ১৯৫৪ সালে ৪৭ বছর বয়সে মারা যান ফ্রিদা। দিয়েগো ওয়াই ইয়ো চিত্রকর্মটি এর আগে ১৯৯০ সালে ১৪ লাখ মার্কিন ডলারে সথেবিস নিলামে বিক্রি হয়েছিল।

মঙ্গলবারের নিলামে ফ্রান্সের চিত্রশিল্পী পিয়েরের একটি চিত্রকর্ম রেকর্ড ২ কোটি ২০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন