জো বাইডেনের নির্বাচনী প্রচারকেন্দ্রিক ভুয়া একটি ভিডিও ছড়িয়ে দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে।
জো বাইডেনের নির্বাচনী প্রচারকেন্দ্রিক ভুয়া একটি ভিডিও ছড়িয়ে দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে।ছবি: টুইটার

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের নির্বাচনী প্রচারকেন্দ্রিক ভুয়া একটি ভিডিও ছড়িয়ে দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে। ভিডিওটি ১০ লাখেরও বেশিবার দেখা হয়েছে। ভুয়া ভিডিওতে দেখা যায়, বাইডেন নির্বাচনী প্রচারে কোন অঙ্গরাজ্যে রয়েছেন তা ভুলে গেছেন। সিএনএনের খবরে এ তথ্য জানা গেছে।

আসল ভিডিওতে দেখা যায়, নির্বাচনী প্রচারে মঞ্চে দাঁড়িয়ে বাইডেন বলছেন, ‘হ্যালো মিনেসোটা’। মঞ্চে লেখাও রয়েছে এমএন টু ৩০৩৩০। কিন্তু নকল ভিডিওতে মঞ্চে জায়গার নাম বদলে ফ্লোরিডা করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, এফএল টু ৩০৩৩০।

ভুয়া ভিডিওটি টুইটারে একজন শেয়ার করেন। তিনি অভিযোগ করেন, বাইডেন ভুলে গিয়েছিলেন তিনি কোন অঙ্গরাজ্যে রয়েছেন।

বিজ্ঞাপন

আগস্ট মাসে হোয়াইট হাউসের সামাজিক যোগাযোগমাধ্যমের পরিচালক ড্যান স্কাভিনো আরেকটি ভুয়া ভিডিও শেয়ার করেন। তাতে দেখা যায়, টিভিতে সাক্ষাৎকার দেওয়ার সময় বাইডেন ঘুমিয়ে পড়েছেন। আসলে টিভিতে ওই ধরনের কোনো সাক্ষাৎকারই নেওয়া হয়নি। পুরোটাই ছিল ভুয়া।

গত সেপ্টেম্বর মাসে ট্রাম্পের নির্বাচনী প্রচার দল আরেকটি ভুয়া ভিডিও প্রচার করে। তাতে দেখা যায়, বাইডেন শপথ নিতে ভুলে গেছেন।

গত সপ্তাহে ট্রাম্পের নির্বাচনী দল আরেকটি ভুয়া ভিডিও প্রচার করে। তাতে দেখা যায়, বাইডেন বলছেন, তিনি জর্জ বুশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ট্রাম্পের সঙ্গে নয়।

ভুয়া ভিডিওর একটি ভার্সন টুইটারে প্রচার করা হয়েছে। ২৪ ঘণ্টারও কম সময়ে (স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত) ভিডিওটি ১০ লাখের বেশিবার দেখা হয়েছে।

টুইটার এ ঘটনাকে ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ হিসেবে চিহ্নিত করেছে। পরে ভিডিওটি মুছে ফেলা হয়।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিশেষ দল ও সমর্থকেরা ভুয়া ভিডিও প্রায়ই ছড়িয়ে থাকে। তারা এভাবে বাইডেনকে মানসিকভাবে অসুস্থ প্রচার করতে চায়।

মার্চ মাসে ট্রাম্প ও তাঁর নির্বাচনী প্রচার দল ভুয়া ভিডিও ক্লিপ বানায়। সেখানে দেখা যায়, ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন বাইডেন। কিন্তু আসলে এমন কিছু ঘটেনি।

বিজ্ঞাপন

এ ধরনের ভুয়া ভিডিও দেখে বাইডেনের বিরুদ্ধে বিরূপ মন্তব্যও করেছেন অনেকে।

স্থানীয় সময় গত মঙ্গলবার উইসকনসিনের ওয়েস্ট সালেমে ট্রাম্পের একটি কর্মসূচি ছিল। কর্মসূচির আগে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে এক নারী বলেন, ‘দেশ পরিচালনার মতো মানসিক সুস্থতা বাইডেনের নেই। তিনি ভুলে যান তিনি কোথায় আছেন, কার বিরুদ্ধে ও কিসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।’

এমনটা কেন ভাবছেন, জানতে চাইলে ওই নারী ট্রাম্পের নির্বাচনী দলের ভুয়া ভিডিওর উল্লেখ করেন। কিন্তু তিনি জানতেন না, ওই ভিডিওগুলো নকল।

মন্তব্য পড়ুন 0