default-image

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের সদস্য পাঁচটি দেশকে জানিয়েছেন, এই সংস্থার প্রধানের পদে তিনি দ্বিতীয় মেয়াদে থাকতে চান। বিষয়টির সঙ্গে জানাশোনা থাকা দুই কূটনীতিকের বরাতে গতকাল রোববার ব্লুমবার্গ নিউজ এ কথা জানিয়েছে। গুতেরেস তাঁর এই আগ্রহের কথা শিগগিরই আনুষ্ঠানিকভাবে সাধারণ পরিষদের সভাপতিকে জানাবেন। খবর রয়টার্সের।

ব্লুমবার্গ বলেছে, দ্বিতীয় মেয়াদে মহাসচিব পদে থাকার আগ্রহের বিষয়ে সিদ্ধান্ত নিতে গুতেরেস গত ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের অপেক্ষায় ছিলেন। এখন জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তিনি আরেকবার মহাসচিব পদে থাকতে চান।

আন্তোনিও গুতেরেস (৭১) ২০১৭ সালের জানুয়ারিতে পাঁচ বছরের জন্য জাতিসংঘের নবম মহাসচিবের দায়িত্ব গ্রহণ করেন। চলতি বছর সেই মেয়াদ শেষ হবে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে পরস্পর উল্টো দিকে হাঁটতে দেখা গেছে। তাঁর আমলে যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়। নিজেকে সরিয়ে নেয় ইরানের সঙ্গে সম্পাদিত ঐতিহাসিক পরমাণু চুক্তি থেকেও। এ ঘটনায় হতাশা জানায় নিরাপত্তা পরিষদ।

দ্বিতীয় মেয়াদে মহাসচিব পদে থাকার আগ্রহের বিষয়ে সিদ্ধান্ত নিতে গুতেরেস গত ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের অপেক্ষায় ছিলেন। এখন জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তিনি আরেকবার মহাসচিব পদে থাকতে চান।

এ ব্যাপারে গুতেরেসের কার্যালয়ের কোনো মন্তব্য জানা যায়নি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন