default-image

এ বছরই বিবাহবিচ্ছেদ হয়েছে আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের। সবকিছু ভুলে নতুন উদ্যমে কাজও শুরু করছিলেন তিনি। কিন্তু এরই মধ্যে খারাপ খবর শুনতে হলো তাঁকে। বিশ্বের শীর্ষ ধনীর তালিকা হারিয়েছেন তিনি। বেজোসকে টপকে আবারও শীর্ষে উঠে এসেছেন 

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও মালিক বিল গেটস। 

যুক্তরাষ্ট্রের আর্থিক বছর শুরু হয় জানুয়ারি থেকে। তখন থেকেই আমাজনের ব্যবসা মন্দা যাচ্ছিল। এতে আমাজনের সম্পদের পরিমাণও কমে যাচ্ছিল ক্রমান্বয়ে। এর মধ্যে গত বৃহস্পতিবার কয়েক ঘণ্টার লেনদেনের ব্যবধানে আমাজনের শেয়ারের দাম কমে যায় ৭ শতাংশ। এতে বেজোসের সম্পদের পরিমাণ কমে এসে দাঁড়ায় ১০ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলারে। আর মাইক্রোসফটের মালিক বিল গেটসের বর্তমান সম্পদ ১০ হাজার ৫৫৭ কোটি মার্কিন ডলার। 

২০১৮ সালে এ রকম ঘটনা আরও একবার ঘটেছিল। সেবার ২৪ ঘণ্টার মধ্যেই গেটসকে হটিয়ে আবারও শীর্ষস্থান পুনরুদ্ধার করেন বেজোস। ওই সময় প্রথম কোনো ব্যক্তি হিসেবে ১৬ হাজার কোটি মার্কিন ডলার সম্পদের মাইলফলকে পৌঁছান বেজোস। এ বছরের এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে বিবাহবিচ্ছেদ হয়েছে তাঁর। তাতে স্ত্রীকে নিজের সংস্থার ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার ছেড়ে দেন বেজোস। তবে এটা বার্ষিক হিসাব নয়।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন