default-image

ইরাক যুদ্ধে দুই পা হারানো টেমি ডাকওয়ার্থকে আগামী মার্কিন নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখলে অবাক হবেন না। কারণ ডেমোক্র্যাটদের টিকিটে ভাইস প্রেসিডেন্ট পদে সম্ভাব্য প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকায় ইলিনয়ের এই সিনেটরের নাম রয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের রানিং মেট হিসেবে ডাকওয়ার্থের নাম বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল। ডেমোক্র্যাটদের অনেকেই মনে করছেন, ডাকওয়ার্থের সামরিক রেকর্ড ও তাঁর এশিয়ান-আমেরিকান পরিচয় জো বাইডেনের ভোট বাড়াতেও সহায়ক হবে। এ ছাড়া তিনি বাইডেনের রানিংমেট হলে তা প্রবীণ, সংখ্যালঘু ও নারীদের ভোট পাওয়াটা ডেমোক্রেটিক পার্টির জন্য সহজ হবে।

ব্যাংককে জন্ম নেওয়া ৫২ বছর বয়সী ডাকওয়ার্থ প্রবীণদের নিয়ে কাজ করায় বেশ পরিচিত। এ ছাড়া স্বাস্থ্যসেবা নীতি নিয়ে কাজ করেছেন। জাতীয় সুরক্ষা নিয়েও প্রায়ই কথা বলেন তিনি। ডাকওয়ার্থ ইরাক যুদ্ধে লড়াই করলেও তিনি বিশ্বাস করেন, ইরাক অভিযান ছিল যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জন্ম নিলেও ডাকওয়ার্থ বেড়ে উঠেছেন সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও কম্বোডিয়ায়। তাঁর বাবা যুক্তরাষ্ট্রের নাগরিক ফ্রাঙ্ক জাতিসংঘে কাজ করতেন। আর মা লামাই থাইল্যান্ডের নাগরিক।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0