মডার্নার টিকায় বয়স্কদের শরীরেও অ্যান্টিবডি

টিকা তৈরিতে কাজ করছে যুক্তরাষ্ট্রের মডার্না
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার পরীক্ষামূলক করোনার টিকাটি ৭০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রেও ভালো ফল দেখিয়েছে। গতকাল মঙ্গলবার গবেষকেরা বলেছেন, মডার্নারা টিকার প্রাথমিক  পরীক্ষায় বয়স্কদের ক্ষেত্রেও তাদের চেয়ে কম বয়সীদের মতোই ভাইরাস নিষ্ক্রিয় করার উপযোগী অ্যান্টিবডি তৈরি হতে দেখে গেছে।এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে। এতে কোভিড-১৯ এ সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা বয়স্কদের ক্ষেত্রে টিকা নিরাপত্তার সম্পূর্ণ চিত্রটি তুলে ধরা হয়েছে।

রয়টার্সের খবরে জানা যায়, ইমোরি বিশ্ববিদ্যালয়ের গবেষক ইভান অ্যান্ডারসন বলেছেন, বয়স্কদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে থাকে বলে এ ফলাফল ভরসাজনক।

এ গবেষণাটি ছিল মূলত মডার্নার টিকার প্রথম ধাপের পরীক্ষার বিস্তৃত আরেকটি অংশ। প্রথম ধাপের পরীক্ষায় ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের মধ্যে টিকার নিরাপত্তার বিষয়টি দেখা যায়। বিস্তৃত পরীক্ষায় ২৫ মাইক্রোগ্রাম থেকে ১০০ মাইক্রোগ্রামের দুই ডোজ মডার্নার টিকা ৪০ জনের ওপর পরীক্ষা করা হয়। এর মধ্যে একটি গ্রুপ ছিল ৫৬ থেকে ৭০ বছর বয়সী ও আরেকটি গ্রুপ ছিল ৭১ এর বেশি বয়সীদের।

গবেষণায় দেখা গেছে, ২৮ দিন পর ১০০ মাইক্রোগ্রাম ডোজ পাওয়া ৭১ এর বেশি বয়সী গ্রুপের ক্ষেত্রে ৫৬ থেকে ৭০ বছর বয়সীদের মতোই প্রতিরোধী প্রতিক্রিয়া দেখতে পাওয়া যায়।

মডার্না বর্তমানে বড় আকারের টিকা পরীক্ষার তৃতীয় ধাপে বেশি ডোজের টিকা নিয়ে পরীক্ষা চালাচ্ছে। চূড়ান্ত ধাপের এ পরীক্ষায় টিকার কার্যকারিতা প্রমাণ হলে তা জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের আবেদন করবে প্রতিষ্ঠানটি।

মডার্নার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মাথা ব্যথা, ক্লান্তি, শরীর ব্যথা, ঠান্ডা লাগা এবং ইনজেকশন দেওয়ার স্থানে ব্যথা হতে পারে। এসব উপসর্গ মৃদু থেকে মাঝারি হতে পারে। এখন পর্যন্ত দুটি ঘটনায় অধিক জটিলতার কথা বলেছেন স্বেচ্ছাসেবকেরা।

গবেষক অ্যান্ডারসন বলেন, একজনের ক্ষেত্রে ১০২.২ ডিগ্রি জ্বর আসতে আসতে দেখা যায়। তাঁকে কম ডোজের টিকা দেওয়া হয়েছিল। অন্যজনের ক্ষেত্রে শরীরে অত্যন্ত ক্লান্তিবোধ দেখা দিয়েছিল। তবে এসব পার্শ্বপ্রতিক্রিয়া দ্রুত ঠিক হয়ে যায়।

আরও পড়ুন
আরও পড়ুন