default-image

যুক্তরাষ্ট্রের তিনটি শহরে একই দিনে আগ্নেয়াস্ত্র সহিংসতায় সাতজন নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল টেক্সাসের অস্টিন, উইসকনসিনের ক্যানশা ও শিকাগোর উইনডি শহরে এসব সহিংসতার ঘটনাগুলো ঘটে।

টেক্সাসের অস্টিনে গুলিতে তিনজন নিহত হয়েছেন। এই ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওদিকে উইসকনসিনের ক্যানশায় একটি পানশালার বাইরে গুলি চালিয়ে তিনজনকে হত্যা করা হয়। এ ঘটনায় সন্দেহভাজন হত্যাকারীকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে পুলিশ। আর শিকাগোর উইনডিতে বাবার সঙ্গে ম্যাকডোনাল্ড ড্রাইভ-থ্রুতে বসে থাকা সাত বছর বয়সী এক শিশুকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাতনামা দুই ব্যক্তি। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন শিশুটির বাবা।

অস্টিন শহরের পুলিশপ্রধান জো চেকন জানিয়েছেন, রোববার দুপুরের সহিংস ঘটনাটি গৃহবিবাদের জের ধরে হয়েছে বলে মনে করা হচ্ছে। অস্টিনে নিহত তিন ব্যক্তির বিস্তারিত পরিচয় জানানো হয়নি। তবে বলা হয়েছে, এই ঘটনায় দুজন নারী ও একজন পুরুষ নিহত হয়েছেন।

অস্টিন পুলিশ বিভাগের টুইট বার্তা অনুসারে, ঘটনার পরই শহরের গ্রেট হিলস টেইল ও রেইন ক্রিক পার্কওয়ে এলাকার সব সড়ক বন্ধ করে দেওয়া হয়। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে স্টিফেন ব্রোডেরিক নামের এক ব্যক্তির নাম উল্লেখ করেছে অস্টিন পুলিশ। তাঁকে আটকের চেষ্টা চলছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

রোববার মধ্যরাতে উইসকনসিনের ক্যানশায় পানশালার বাইরে তিন ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ব্যক্তিগত বিবাদ থেকে এই ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। সেখানে গুলিতে দুজন ঘটনাস্থলেই নিহত হন। অপর ব্যক্তির মৃত্যু হয় হাসপাতালে নেওয়ার পথে।

ক্যানসা শহরের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করছেন, হত্যাকারী ও ভুক্তভোগীরা পূর্বপরিচিত ছিলেন। কেননা, শুরুতেই তাঁদের মধ্যে কথা-কাটাকাটি হচ্ছিল বলে জানা গেছে। প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, গুলির সময় তাঁরা জানালা খুলে দেখতে পান, অনেক ব্যক্তি পানশালা থেকে দৌড়ে পালিয়ে যাচ্ছেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভাষ্য, হত্যাকারী হালকা রঙের হুডি সোয়েট শার্ট পরা ছিলেন। তিনি প্রায় ছয় ফুট লম্বা। তবে তাঁর পরিচয় এখনো নিশ্চিত করা যায়নি।

গতকাল রোববার বিকেলে শিকাগোর উইনডি শহরের ম্যাকডোনাল্ড ড্রাইভ-থ্রুতে খাবারের জন্য অপেক্ষায় ছিলেন বাবা জোন্টাই অ্যাডামস (২৯) ও তাঁর সাত বছর বয়সী মেয়ে জেসলিন। সেখানে তাঁদের গুলি করা হয়। এতে আ্যাডামস গুরুতর আহত হন। গুলিতে তাঁর মেয়েশিশুটি নিহত হয়।

শিকাগো পুলিশ ফক্স নিউজকে জানায়, উইনডি শহরের হোমান স্কয়ার পাড়ায় রোববার স্থানীয় সময় বিকেল পৌনে ৫টার দিকে ঘটনাটি ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক ম্যাকডোনাল্ডের এক কর্মচারী শিকাগো সান টাইমসকে বলেছেন, ধূসররঙা গাড়ি থেকে দুজন ব্যক্তি অ্যাডামসের গাড়িতে গুলি করলে হতাহতের ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে আগ্নেয়াস্ত্র সহিংসতা আবার বাড়ছে। দেশটিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে একাধিক নির্বাহী আদেশ জারি করেন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার আগ্নেয়াস্ত্র সমস্যাকে ‘জাতীয় লজ্জা’ বলে তা নিয়ন্ত্রণে এগিয়ে আসার জন্য তিনি কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। বাইডেনের নির্বাহী আদেশ জারির পর যুক্তরাষ্ট্রে একাধিক গুলির ঘটনা ঘটেছে।

আমেরিকার সংবিধানে নাগরিকদের আগ্নেয়াস্ত্র প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হয়েছে। তবে এই সাংবিধানিক অধিকার অসংখ্য মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। তবুও আগ্নেয়াস্ত্র রাখার সাংবিধানিক অধিকারে ছাড় দিতে রাজি নয় মার্কিন রক্ষণশীলরা।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন