বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আকস্মিক এই বিস্ময়কর ঘটনা ঘটে রক্ষণশীল বিচারপতি স্যামুয়েল আলিটোর সংখ্যাগরিষ্ঠ বিচারপতিদের মতামতের লেখা রায়ের খসড়াকে ঘিরে। এতে ১৯৭৩ সালে রো বনাম ওয়েড ঐতিহাসিক মামলায় একটি গর্ভপাতের অধিকারকে নিশ্চিত করে দেওয়া রায়কে ভুলভাবে নেওয়া সিদ্ধান্ত বলে সমালোচনা করা হয়।
পলিটিকোর দাবি অনুযায়ী, ফেব্রুয়ারির শুরুর দিকে খসড়াটি বিচারপতিদের মধ্যে বিতরণ করা হয়। জুনের শেষ দিকের আগে চূড়ান্ত মতামত আসবে না বলে মনে করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে রায় প্রকাশের আগে ভোট এবং ভাষায় পরিবর্তন আসতে পারে।

সিএনএন আলাদাভাবে ফাঁস হওয়া খসড়ার সত্যতা নিশ্চিত করতে পারেনি। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি সুপ্রিম কোর্টের একজন মুখপাত্র।

তবে আসছে সপ্তাহগুলোয় হাইকোর্ট যদি এ ধরনের একটি সিদ্ধান্ত অনুসরণ করে, তাহলে এটি আমেরিকানদের জীবন এবং আইনে ব্যাপক পরিবর্তন আনবে। সুপ্রিম কোর্টে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিত গড়ে দেওয়া রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠতা আগামী দশকগুলোয় কীভাবে সমাজকে মৌলিকভাবে বদলে দেবে, এটি তার ভীতিকর লক্ষণ। বছরের পর বছর মীমাংসিত আইন হিসেবে চলে আসা রায়ের নজির ও আদালতের অতীত রুল নিয়েও এখন সংশয় তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন