তিন দিনের সম্মেলনে বিশ্বের দেশগুলোকে সহিংস জঙ্গিদের মোকাবিলার একটি অভিন্ন কৌশলের ব্যাপারে ঐক্যবদ্ধ করার চেষ্টা করল যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত এ সম্মেলন বৃহস্পতিবার শেষ হয়েছে। পর্যবেক্ষকেরা বলছেন, কথার ফুলঝুরি অনেক ফোটানো হলেও এতে বাস্তব ও সুনির্দিষ্ট পদক্ষেপের ব্যাপারে কাজ হয়েছে কম। খবর এএফপির।
সমাপনী দিনে বারাক ওবামা বলেন, বিশ্বের সরকারগুলোকে অবশ্যই সন্ত্রাসবাদী সংগঠনগুলোর বিরুদ্ধে লড়াইয়ে অবিচলিত থাকতে হবে।
৬০টির মতো দেশের মন্ত্রীদের সামনে ওবামা ইয়েমেন ও সোমালিয়ার মতো দেশে থাকা আল-কায়েদাকে দমন করার অঙ্গীকার করেন।
আইএসের মতো উগ্রপন্থী সংগঠনগুলো যে ‘বিপথগামী আদর্শ’ প্রচার করে, তা নিষ্ক্রিয় করার জন্য কিছু অগ্রাধিকারের জায়গা চিহ্নিত করেন ওবামা। তিনি বলেন, এর মাধ্যমে এ সংগঠনগুলোর নতুন সদস্য আকৃষ্ট করার মূল কারণগুলোকে মোকাবিলা করা হবে। এগুলোর মধ্যে রয়েছে: বিদেশি যোদ্ধাদের বিরুদ্ধে সরকারগুলোর পারস্পরিক সহযোগিতা বাড়ানো, সিরিয়ার মতো সাম্প্রদায়িক উত্তেজনা ও সংঘাত বন্ধের চেষ্টা করা, বিদ্বেষ উসকে দেওয়া সংগঠনগুলোর তহবিলের পথ বন্ধ করা, প্রবৃদ্ধি ও উন্নয়নের সুযোগ সৃষ্টি করার জন্য অর্থনৈতিক ও রাজনৈতিক অভাব-অভিযোগের সমাধান করা।
আলোচনা শেষে সম্মেলনে অংশগ্রহণকারীরা একটি বিবৃতি প্রকাশ করেন। এতে আগামী সেপ্টেম্বর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের সম্মেলনের পাশাপাশি একটি শীর্ষ বৈঠকের প্রাক্কালে অগ্রগতির কর্মকৌশল ঠিক করার অঙ্গীকার করা হয়।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন