default-image

সুইং স্টেট (দোদুল্যমান) উইসকনসিন অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এই অঙ্গরাজ্যে ১০টি ইলেকটোরাল ভোট রয়েছে। এগুলো যুক্ত হচ্ছে বাইডেনের ঝুলিতে। ২০১৬ সালের নির্বাচনে এই অঙ্গরাজ্যে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

এদিকে এই অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনার দাবি তুলেছে রিপাবলিকান পার্টির প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। তারা শিগগিরই এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে আবেদন জানাবে বলে ঘোষণা দিয়েছে।

নিউইয়র্ক টাইমসের তথ্য বলছে, উইসকনসিনে বাইডেন পেয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ৩৮৯ ভোট। আর তাঁর প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ১৬ লাখ ৯ হাজার ৮৭৯ ভোট।
সিএনএনের খবরেও উইসকনসিন অঙ্গরাজ্যে বাইডেনের জয়ের কথা জানিয়েছে। এই অঙ্গরাজ্যের ১০টি ইলেকটোরাল কলেজ ভোট ঝুলিতে পুরে বাইডেনের মোট ভোট দাঁড়িয়েছে ২৩৭। আর ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪ ভোট। মোট ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ভোট।

বিজ্ঞাপন

এদিকে উইসকনসিন অঙ্গরাজ্যের ভোট পুনর্গণনার দাবি তুলেছে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির। তারা বলছে, শিগগিরই ভোট পুনর্গণনার অনুরোধ করা হবে। কিন্তু উইসকনসিন অঙ্গরাজ্যের আইন বলছে ভিন্ন কথা। এই অঙ্গরাজ্যের নির্বাচনী আইন অনুযায়ী কোনো নির্বাচনী প্রচার শিবির চাইলেই ভোট পুনর্গণনার আবেদন করতে পারবে না। চূড়ান্ত ফল ঘোষণার আগে এমন আবেদন করার সুযোগ নেই।
ট্রাম্পের নির্বাচনী প্রচার বিভাগের ব্যবস্থাপক বিল স্টেপিন এক বিবৃতিতে বলেন, ‘উইসকনসিনের অনেক জায়গাতেই অনিয়মের খবর মিলেছে। যার ফলে নির্বাচনের ফল নিয়ে ব্যাপক সংশয় রয়েছে। প্রেসিডেন্টও ভোট পুনর্গণনার পক্ষে, আমরা খুব শিগগিরই আবেদন করব।’

মন্তব্য পড়ুন 0