মাদকাসক্ত হলে গোপন করবেন না

পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের  সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল, মেখলা সরকার,  মো. জিল্লুর রহমান খান, সহকারী অধ্যাপক ফারজানা রহমান ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া
পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল, মেখলা সরকার, মো. জিল্লুর রহমান খান, সহকারী অধ্যাপক ফারজানা রহমান ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া

মাদকবিরোধী পরামর্শ সহায়তা অনুষ্ঠানে নাম প্রকাশে অনিচ্ছুক মা বাবা জানান কীভাবে  তাদের একমাত্র সন্তান মাদকে জড়িয়ে পড়েন । বাবা –মা দুজনেই চাকরিজীবি।সন্তানকে পর্যাপ্ত সময় দিতে পারেননি।  একা একা বড় হয়েছে নানান  হতাশা থেকে প্রথমে সিগারেট, তারপর গাজা তারপর ইয়াবায় আসক্ত। মেয়েকে স্বাভাবিক জীবনে ফিরে আনার কিছু পরামর্শ দেন মনোরোগ বিশেষজ্ঞরা ।একই সঙ্গে উপস্থিত পরামর্শ নিতে আসা অভিভাবকদের উদ্দেশে পরামর্শ দেন সন্তান বা প্রিয়জন মাদকাসক্ত হলে গোপন করবেন না। ঘৃণা করবেন না। ধৈর্য হারাবেন না্ । প্রথম আলো ট্রাস্ট মাদকবিরোধী আন্দোলনের উদ্যোগে রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে গতকাল শনিবার বিকেলে অনুষ্ঠিত হয় মাদকবিরোধী পরামর্শ সহায়তার ৮৬ তম অনুষ্ঠান।
প্রথম আলো ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক ফেরদৌস ফয়সালের সঞ্চালনায় অনুষ্ঠানে মাদকাসক্ত ব্যক্তি ও তাঁদের অভিভাবকদের কাছ থেকে বিভিন্ন সমস্যা শুনে পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের  সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল, মেখলা সরকার,  মো. জিল্লুর রহমান খান, সহকারী অধ্যাপক ফারজানা রহমান ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া। আলোচকেরা বলেন, সন্তান কোথায় যাচ্ছে, কী করছে, কখন ফিরছে—প্রতিটি বিষয়ে বাবা-মাকে খোঁজ নিতে হবে। সন্তানদের সঙ্গে এমন সম্পর্ক গড়তে হবে, যাতে তাঁরা বাবা-মাকে সবকিছু খুলে বলতে পারে।
প্রতি মাসে মাদকাসক্ত ও তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে একটি পরামর্শ সহায়তা হয়। মাদকাসক্ত ব্যক্তির সঙ্গে একান্তে কথা বলে চিকিৎসকেরা ব্যবস্থাপত্র দেন। চিকিৎসকেরা প্রত্যেক ব্যক্তিকে ১২-১৫ মিনিট করে সময় দেন। +০২–৯১২১২২৩  নম্বরে (বেলা ১১ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ) কল করে নাম অন্তভুক্ত করে বা অনুষ্ঠানে সরাসরি হাজির হয়েও বিনা মূল্যে এ সেবা নেওয়া যায়। আগামী ২৮ অক্টোবর বেলা ৪টায় একই স্থানে পরবর্তী পরামর্শ সহায়তা সভা হবে।