অদম্য মেধাবী সংবর্ধনা ১৪ অক্টোবর

অদম্য মেধাবী সংবর্ধনা`২০১৫ তে অতিথিদের সঙ্গে শিক্ষার্থীরা।
অদম্য মেধাবী সংবর্ধনা`২০১৫ তে অতিথিদের সঙ্গে শিক্ষার্থীরা।

প্রথম আলো ট্রাস্টের কয়েকটি সামাজিক কর্মকাণ্ডের একটি হলো অদম্য মেধাবী তহবিল। দেশের প্রত্যন্ত অঞ্চলে নানা প্রতিকূলতা অতিক্রম করে, দারিদ্র্যকে জয় করে যারা ভালো ফল অর্জন করে, সেই অদম্য মেধাবীদের শিক্ষাবৃত্তি দেয় এই তহবিল।

শিক্ষাবৃত্তি প্রাপ্ত অদম্য মেধাবীদের সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেয় প্রথম আলো ট্রাস্ট। প্রতি বছরের ন্যায় এ বছরও তাদের সংবর্ধনা দেওয়া হবে। সংবর্ধনা অনুষ্ঠান হবে ১৪ অক্টোবর (শনিবার) ২০১৭, সকাল ১০টা ৩০ মিনিট। স্থান: প্রথম  আলো কার্যালয়, সিএ ভবন (১০ তলা, লিফটের ৯), ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা।

প্রথম আলোর কৃতী শিক্ষার্থীদের আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া শুরু হয়েছিল ১৯৯৯ সালে। ওই বছর সিরডাপ মিলনায়তনে এইচএসসি পরীক্ষায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন করা হয়। সেখানে অনেক শিক্ষার্থী ছিল, যারা দারিদ্র্যের বাধা অতিক্রম করে কৃতিত্ব অর্জন করেছিল। প্রথম আলোর নিজস্ব তহবিল থেকে সেবার বেশ কয়েকজন দরিদ্র শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়। প্রথম আলো ট্রাস্ট আনুষ্ঠানিকভাবে ২০০৭ সালে অদম্য মেধাবীদের শিক্ষাবৃত্তি দেওয়া শুরু করে। ওই বছর ২১ জন অদম্য মেধাবীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছিল। ২০০৯ সাল  থেকে এসব অদম্য মেধাবীকে ঢাকায় সংবর্ধনা দেওয়া উদ্যোগ শুরু হয়। পরবর্তীতে ২০১০ সাল থেকে অদম্য মেধাবীদের শিক্ষাবৃত্তি দেওয়ার আর্থিক দায়িত্ব নিয়ে এতে যুক্ত হয় ব্র্যাক ব্যাংক। তাদের অংশগ্রহণে এ কর্মকাণ্ডের ব্যাপ্তি আরও বেড়ে যায়।

প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে এ বছর ৯৬ জন অদম্য মেধাবীকে সংবর্ধনা দেওয়া হবে। ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় ৭৭ জন, ব্যবসায়ী মিতুলী মাহবুবের সহযোগিতায় ১৫ জন এবং কানাডা প্রবাসী মাসুদ উল আলম ও শাহীনা আওয়ালের সহযোগিতায় ৩ জন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ফজলে এলাহীর সহযোগিতায় ১ জনকে সংবর্ধনা দেওয়া হবে। উল্লেখ্য, এই তহবিলের মাধ্যমে ইতিমধ্যে মোট ৭৪১ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। বর্তমানে ৩১৬ জন অদম্য মেধাবী এই বৃত্তি পাচ্ছেন।

প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক ও প্রথম আলো ট্রাস্টের প্রধান পরিচালন কর্মকর্তা আজিজা আহমেদ অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন। অতিথির মধ্যে উপস্থিত থাকবেন সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ ও ব্র্যাক ব্যাংকের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে গান পরিবেশন করবেন সংগীত শিল্পী অদিতি মহসিন ও তার দল। এ ছাড়া চলচ্চিত্র অভিনেত্রী সারা বেগম কবরী ও টিভি অভিনেতা চঞ্চল চৌধুরী।