Thank you for trying Sticky AMP!!

ফেসবুক লাইকে দেড় কোটির মাইলফলক

ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স আয়োজিত সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০-এ দুটি পুরস্কার পেয়েছে প্রথম আলো।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রথম আলোর পেজ দেড় কোটির দুটি মাইলফলক পেরিয়েছে এ বছরের ১৮ সেপ্টেম্বর। এর মধ্য দিয়ে প্রতিদিন খবর পরিবেশন করে, এমন সংবাদমাধ্যমের বিশ্বতালিকায় শীর্ষ দশে স্থান পেল প্রথম আলো

দৈনিক সংবাদপত্র ও সংবাদমাধ্যমের ফেসবুক পেজগুলোর তালিকায় লাইকসংখ্যার বিচারে প্রথম আলোর ফেসবুক পেজের (fb.com/dailyProthomAlo) অবস্থান এখন ১০। ‘ডেইলি নিউজ’ বিভাগের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কেবল ভারতের হিন্দি ভাষার নিউজ পোর্টাল ও চ্যানেল ‘আজ তাক’ এগিয়ে আছে প্রথম আলোর চেয়ে।

এই তালিকার শুরুতে রয়েছে চীনের পিপলস ডেইলি। এরপর চীনের গ্লোবাল টাইমস, ভারতের আজ তাক, মিয়ানমারের ৭ ডে নিউজ জার্নাল ও ইলেভেন মিডিয়া গ্রুপ, মিসরের ইউম-৭, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস, যুক্তরাজ্যের ডেইলি মেইল, মরক্কোর হেসপ্রেস এবং দশম স্থানে রয়েছে বাংলাদেশের প্রথম আলো

দৈনিক সংবাদপত্র, সাময়িকী ও জার্নাল, গণমাধ্যম প্রতিষ্ঠান, বার্তা সংস্থা, রেডিও, সামাজিক যোগাযোগমাধ্যম, ক্রীড়ামাধ্যম, টিভি চ্যানেল এবং ওয়েব পোর্টালের ফেসবুক পেজগুলো মিডিয়া বা গণমাধ্যম বিভাগের অন্তর্ভুক্ত। এ বিভাগে বিশ্বে প্রথম আলো ৬৭তম স্থানে রয়েছে। শীর্ষ পাঁচে আছে চীনের টেলিভিশন নেটওয়ার্ক সিজিটিএন, ইউটিউব, পিপলস ডেইলি, ইনস্টাগ্রাম এবং চীনের ট্যাবলয়েড গ্লোবাল টাইমস। এই গণমাধ্যম বিভাগে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথমে আছে ভারতের আজ তাক এবং দ্বিতীয় এবিপি নিউজ। এরপর রয়েছে পাকিস্তানের এআরওয়াই নিউজ ও পিটিভি স্পোর্টস। আর পঞ্চম অবস্থানে বাংলাদেশের প্রথম আলো

এই যে বিপুলসংখ্যক মানুষ ফেসবুকে প্রথম আলোর পেজ অনুসরণ করেন, তা নির্ভরযোগ্য সংবাদের খোঁজেই। আর সে কারণেই কোনো পোস্টে ব্যবহারকারীর সাড়া ও সম্পৃক্ততা, ফেসবুকের ভাষায় যাকে এনগেজমেন্ট বলা হয়, সে হিসাবে সংবাদমাধ্যমগুলোর মধ্যে প্রথম আলো বরাবরই এগিয়ে থেকেছে। সেটা শুধু বাংলাদেশে নয়, গোটা পৃথিবীতেই।

সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে দুটি পুরস্কার পেয়েছে প্রথম আলো

ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স আয়োজিত সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০-এ দুটি পুরস্কার পেয়েছে প্রথম আলো। গত ১৮ ফেব্রুয়ারি ভারতের নয়াদিল্লিতে দক্ষিণ এশিয়ার শীর্ষ ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণে আয়োজিত ‘ডিজিটাল মিডিয়া ইন্ডিয়া ২০২০’ সম্মেলনে এ পুরস্কার দেওয়া হয়। এ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক গুগল নিউজ ইনিশিয়েটিভ ও ফেসবুক জার্নালিজম প্রজেক্ট।

এ বছর চতুর্থবারের মতো এ পুরস্কারের আয়োজন করে ওয়ান ইফরা। প্রথম অংশ নিয়েই প্রথম আলো দুটি পুরস্কার পেল। ইউনিলিভারের ব্র্যান্ড রিনের সঙ্গে আয়োজিত ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ আয়োজনটি বেস্ট নেটিভ অ্যাডভারটাইজিং/ব্র্যান্ডেড কনটেন্ট ক্যাটাগরিতে সোনা জয় করে। এ আয়োজনে বিভিন্ন ব্যক্তির সমাজের হিতকর উদ্যোগ প্রতি মাসের শেষ শনিবার একই সঙ্গে প্রথম আলোর সাপ্তাহিক ক্রোড়পত্র ছুটির দিনে ও অনলাইনে প্রকাশিত হয়। এর ভিডিও প্রকাশিত হয় প্রথম আলোর ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। পাশাপাশি রেডিও এবিসিতে এ নিয়ে প্রচারিত হয় বিশেষ অনুষ্ঠান। এ বিভাগে প্রথম আলোর সঙ্গে যৌথভাবে সোনা পেয়েছে ভারতের দৈনিক আনন্দবাজার পত্রিকা। রুপা ও ব্রোঞ্জ পেয়েছে যথাক্রমে দ্য কুইন্টটাইমস অব ইন্ডিয়া

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রথমআলোডটকমে বিশেষ আয়োজন ছিল ‘নির্বাচন-২০১৮’। মাইক্রোসাইট হিসেবে এই বিশেষ আয়োজন বেস্ট ডেটা ভিজ্যুয়ালাইজেশন বিভাগে ব্রোঞ্জপদক পেয়েছে। এ বিভাগে সোনা ও রুপা পেয়েছে বিবিসি নিউজ ও দ্য ফেডারেল।

বাংলাদেশ থেকে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার বেস্ট ইন সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট ক্যাটাগরিতে ব্রোঞ্জ পেয়েছে। এবার প্রতিযোগিতায় সেরা ওয়েবসাইটের পুরস্কার পেয়েছে ভারতের মনোরমা অনলাইনডটকম। পুরস্কার পাওয়া অন্য প্রতিষ্ঠানের মধ্যে আছে এনডিটিভি হোপ, সংবাদ প্রতিদিন, দ্য হিন্দু, ইটিভি ভারত, বিবিসি মিডিয়া অ্যাকশনসহ একাধিক প্রতিষ্ঠান। প্রথম আলোর পক্ষে পুরস্কার গ্রহণ করতে আমি গিয়েছিলাম।


●জাবেদ সুলতানপ্রথম আলো ডিজিটালের হেড অব বিজনেস