Thank you for trying Sticky AMP!!

অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বশেমুরবিপ্রবির

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বিভিন্ন বর্ষের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কর্তৃপক্ষ। গোপালগঞ্জে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার আবদুর রউফ স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে রোববার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০ আগস্টের পর থেকে অনলাইনে এসব পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের নিবন্ধন করে টিকা নিতে প্রয়োজনীয় ব্যবস্থার কথাও উল্লেখ করা হয়েছে।

বৈশ্বিক অতিমারি করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। পরে অনলাইনে শিক্ষা কার্যক্রম চললেও কোনো পরীক্ষা নেওয়া হয়নি। এভাবেই এক বছর চার মাস কেটে যায়। এতে শিক্ষার্থীরা চার সেমিস্টার পিছিয়ে পড়েন। শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গণবিজ্ঞপ্তিতে ২০ আগস্টের পর নির্ধারিত তারিখে অনলাইনে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে শিক্ষার্থীদের।

একই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে যেখানে অবস্থান করছেন, সেখান থেকেই নিবন্ধন করে টিকা নিতে পারবেন। টিকা গ্রহণ করে স্ব স্ব শ্রেণির প্রতিনিধিদের মাধ্যমে বিভাগীয় প্রধানকে বিষয়টি জানাতে বলা হয়েছে।

অনলাইন পরীক্ষা কমিটির সদস্যসচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রাজিউর রহমান বলেন, অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য ইতিমধ্যে খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। সেটি অনুমোদনের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তরে পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই অনলাইনে পরীক্ষার কার্যক্রম শুরু হবে।