Thank you for trying Sticky AMP!!

অনশন করায় দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পুনর্নির্বাচনের দাবিতে ১৪ মার্চ অনশনে যোগ দেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলাম। অনশনে যোগ দেওয়ার ‘অপরাধে’ মঙ্গলবার দুপুরে মারধরের শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের এই আবাসিক ছাত্র।

১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অনশনে বসেন চার শিক্ষার্থী, যাঁদের তিনজন ডাকসু ও হল সংসদ নির্বাচনে প্রার্থী ছিলেন। অনশনের দ্বিতীয় দিনে তাঁদের সঙ্গে যোগ দেন আরও দুই শিক্ষার্থী। পরে ১৪ মার্চ অনশনে যোগ দেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলাম।


মারধরের শিকার দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র। অনশনের চতুর্থ দিনের মাথায় নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্তের প্রতিশ্রুতিতে অনশন ভাঙেন রবিউলসহ অন্যরা।

রবিউল প্রথম আলোর কাছে অভিযোগ করে বলেন, ‘মঙ্গলবার দুপুরে সূর্য সেন হলের নিজের কক্ষ (২০৯ নম্বর) থেকে তিনতলার একটি কক্ষে (৩২৬ নম্বর) যাচ্ছিলাম বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার জন্য। পথিমধ্যে করিডরে আমার পথ আটকে একজন জানতে চান, আমি ডাকসুর পুনর্নির্বাচন দাবিতে অনশন করেছিলাম কি না। হ্যাঁ বলতেই তিনি আমাকে গালিগালাজ করেন ও কিল-ঘুষি মারতে শুরু করেন। করিডরে তখন কেউ ছিল না আর আমি অন্ধ হওয়ায় ওই লোককে চিনতে পারিনি।’

এ বিষয়ে জানতে সূর্য সেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও হলের একাধিক আবাসিক শিক্ষকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁদের পাওয়া যায়নি। এ বিষয়ে হলের আবাসিক শিক্ষক মো. আহমেদুল কবিরের কাছে জানতে চাইলে তিনি হল প্রাধ্যক্ষের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।